• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

স্মৃতিশক্তি বাড়ানোর ৬ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ০৭:২৭ পিএম
স্মৃতিশক্তি বাড়ানোর ৬ উপায়
পুষ্টিকর খাবার খেয়ে স্মৃতিশক্তি বাড়ানো সম্ভব । ছবি : সংগৃহীত

 দৈনন্দির জীবনের নানারকম ঝামেলা এসে যখন মাথায় জড়ো হতে থাকে, তখন মস্তিষ্কের ওপর বেশি চাপ পড়ে যায়। আর মস্তিষ্কের চাপ মানেই স্মৃতিশক্তি ধীর হয়ে আসা। শুধু কাজের চাপই নয়, সঠিকভাবে পুষ্টিকর খাবারের অভাবেও স্মৃতিশক্তি কমে আসে মানুষের। এছাড়া আরও অনেক কারণেই মানুষের মনে রাখার ক্ষমতা কমে যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক সেরকম কিছু কারণ। 
 

ব্যায়াম করুন
নিয়মিত ব্যায়াম করলে পেশি মজবুত হওয়ার পাশাপাশি আমাদের মস্তিষ্ককেও এর প্রভাব পড়ে। মস্তিষ্কে অক্সিজেন প্রবেশের ফলে ব্রেইনের কার্যক্ষমতা বৃদ্ধি পায়। তাই প্রতিদিন যেকোনো ধরনের ব্যায়াম করার চেষ্টা করতে হবে।

মেডিটেশন
মেডিটেশন স্মৃতিশক্তি বাড়াতে অত্যন্ত কার্যকরী একটি উপায়। অনেকে কয়েকদিন মেডিটেশন শুরু করার পর ধৈর্য হারিয়ে মাঝপথে বন্ধ করে দেন। কিন্তু এর ফলাফল পেতে ধৈর্য সহকারে প্রতিদিন হাতে কিছু সময় মেডিটেশন করুন।

গান শোনা ও বই পড়া
গানের সুর আমাদের ব্রেনকে খুব দ্রুত সক্রিয় করে তোলে। তাই প্রতিদিন কিছুটা সময় গান শুনুন। প্রিয় কোনও বইয়ের পাতায় নিয়মিত চোখ রাখুন নির্দিষ্ট সময় বের করে। প্রতিদিন বই পড়ার ফলে ব্রেনের কার্যক্ষমতা বাড়তে থাকে।

পর্যাপ্ত ঘুম
শরীরের প্রয়োজন অনুযায়ী প্রতিদিন না ঘুমালে স্মৃতিশক্তি লোপ পায়। কারণ পর্যাপ্ত ঘুমের অভাবে আমাদের ব্রেন সঠিকভাবে কাজ করতে পারে না। মস্তিষ্ককে বিশ্রাম দেওয়ার জন্য ও স্মৃতিশক্তি বাড়াতে পর্যাপ্ত পরিমাণে ঘুম নিশ্চিত করুন।

খাদ্যাভ্যাস
স্মৃতিশক্তি বাড়ানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে খাবার। প্রতিদিন খাবারের তালিকায় একমুঠা বাদাম খেলে স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করবে। এছাড়াও দুধ, মাখন মাছের তেল ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। ওমেগা৩ ফ্যাটি অ্যাসিডের একটি সমৃদ্ধ উৎস, যা মস্তিষ্ক গঠনে সহায়তা করে। অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এমন খাবার বেশি করে খেলে স্মৃতিশক্তি বাড়বে।

নতুন কিছু করা
আমাদের জীবনে একঘেয়েমি বিষয়টি প্রায় অনুভব করি। এটি আসলে মস্তিষ্ক দ্বারাই পরিচালিত হয়। তাই জীবনযাত্রায় মাঝেমধ্যে কিছুটা পরিবর্তন নিয়ে আসা উচিত। ছুটির দিনে পরিবার কিংবা বন্ধুদের সঙ্গে কোথাও ঘুরে আসুন। 

ভ্রমণ বা নতুন কোনও স্থানে ঘুরে বেড়ালে স্মৃতিশক্তির কার্যক্ষমতা বাড়তে সাহায্য করবে। এছাড়াও ছবি আঁকা, ভিন্ন কোও ভাষা শেখা, রান্না করা, বাগান করা ইত্যাদি যেকোনো কাজ করার চেষ্টা করুন। এতে মন যেমন ভালো থাকবে, তেমনি স্মৃতিতে ভালো কিছু ধারণ করার সুযোগ বাড়বে।

Link copied!