• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

কোলেস্টেরল পরীক্ষার আগে যে ৫ বিষয় খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২, ২০২৪, ০৫:৩৬ পিএম
কোলেস্টেরল পরীক্ষার আগে যে ৫ বিষয় খেয়াল রাখবেন
মানসিক চাপ বেড়ে গেলে তার প্রভাব পড়ে কোলেস্টেরলের ওপরেও। ছবি: সংগৃহীত।

দিন দিন বাড়ছে কোলেস্টেরল আক্রান্ত রোগীর সংখ্যা। কোলেস্টেরলের হাত ধরে হৃদ্‌রোগের ঝুঁকিও বেড়ে যায়। একবার যদি এই রোগ বাসা বাঁধে, তা হলে জীবনযাপনে বদল আনা অত্যন্ত জরুরি। নির্দিষ্ট সময় পর পর রক্তে কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করানো দরকার। তবে এই ধরনের পরীক্ষা করানোর আগে কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন, না হলে পরিমাপে হেরফের হয়ে যেতে পারে।

১) না খেয়ে থাকা: কোলেস্টেরলের মাত্রা কেমন, তা পরীক্ষা করাতে যাওয়ার আগে বেশিরভাগ ক্ষেত্রেই চিকিৎসকেরা ১০ থেকে ১২ ঘণ্টা না খেয়ে থাকার পরামর্শ দেন। অনেকেই এ নিয়ম না মেনে হালকা খাবার খেয়ে নেন। চিকিৎসকেরা বলছেন, এই অভ্যাস কিন্তু রক্তে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রায় হেরফের ঘটাতে পারে। তাই নির্ধারিত সময় না খেয়ে থাকা জরুরি।

২) মদ্যপানে লাগাম: রক্তে কোলেস্টেরলের সঠিক মাত্রা জানতে হলে পরীক্ষার আগে আগে মদ খাওয়া যাবে না। তবে শুধু কোলেস্টেরল নয়, যে কোনো পরীক্ষা করাতে যাওয়ার অন্তত ৪৮ ঘণ্টা আগে অ্যালকোহল না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

৩) বেশি করে পানি খাওয়া: রক্ত পরীক্ষা করানোর ১০ থেকে ১২ ঘণ্টা আগে চা, পানি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কিন্তু শরীর যাতে ডিহাইড্রেটেড হয়ে না যায়, সে দিকে নজর রাখা জরুরি। তাই আগে থেকেই পানি খেয়ে শরীর আর্দ্র রাখার চেষ্টা করুন।

৪) মানসিক চাপ থেকে মুক্ত থাকা: মানসিক চাপ বেড়ে গেলে তার প্রভাব পড়ে কোলেস্টেরলের ওপরেও। কোলেস্টেরল নির্ধারণের রক্ত পরীক্ষার আগে চাপমুক্ত থাকার চেষ্টা করুন।

৫) চর্বিজাতীয় খাবার না খাওয়া: রক্ত পরীক্ষা করানোর আগে বেশি ক্যালোরিযুক্ত খাবার, চর্বিজাতীয় খাবার না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। এই ধরনের খাদ্যাভ্যাস রক্তে বিভিন্ন উপাদানের মাত্রায় হেরফের ঘটাতে পারে। রক্ত পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে থেকে ভাজাভুজি, অধিক ক্যালরি ও ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলুন।

 

Link copied!