• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কার অনুপ্রেরণায় রোমান্টিক হিরো রণবীর কাপুর


তপন বকসি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৪:০৯ পিএম
কার অনুপ্রেরণায় রোমান্টিক হিরো রণবীর কাপুর

আজ থেকে ৬৩ বছর আগে হিন্দি সিনেমার বিখ্যাত প্রযোজক-পরিচালক বি আর চোপড়ার সহকারী থেকে প্রথম স্বাধীন পরিচালনার দায়িত্ব পেয়েছিলেন যশ চোপড়া। ‘ধুল কা ফুল’ ছবিতে। সেই ছবিতে অভিনয় করেছিলেন মালা সিনহা, রাজেন্দ্র কুমারের মতো অভিনেতারা। এরপর বড়দা বি আর চোপড়ার সঙ্গে মতভেদের কারণে যশ চোপড়া নিজেই স্বাধীন প্রযোজনার জগতে পা রাখেন যশরাজ ফিল্মস ব্যানারের মধ্যে দিয়ে ১৯৭০ সালে।

দুই বছর আগেই এই সংস্থার ৫০ বছর পূর্ণ হয়ে গিয়েছে। কিন্তু তখন ছিল কোভিড কাল। তাই সুবর্ণজয়ন্তী বছরে যশ চোপড়ার সারা কর্মজীবনের ওপর তৈরি হওয়া তথ্যচিত্র ‘দ্য রোমান্টিকস’ রিলিজের যথাযথ সুযোগ পাননি এখনকার কর্ণধার, যশ চোপড়ার বড় ছেলে আদিত্য চোপড়া। এবার ২০২৩-এর ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডের দিন নেটফ্লিক্স প্ল্যাটফর্মে মুক্তি পেল ‘দ্য রোমান্টিকস’।

যশ চোপড়ার কর্মজীবনের ওপর নির্মিত এই তথ্যচিত্রে বলিউডের মহারথীরা যারা যশ চোপড়ার সিনেমায় কাজ করেছেন, তারা প্রায় সবাই তাদের প্রিয় যশজির জীবনের নানা দিক নিয়ে এখানে আলোচনা করেছেন। অমিতাভ বচ্চন, শাহরুখ খান, রণবীর কাপুর, রণবীর সিং থেকে ক্যাটরিনা কাইফসহ অনেকেই।

২০২৩-এর ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডের যে পরিবেশে যশ চোপড়ার জীবনের ওপর নির্মিত তথ্যচিত্র প্রকাশ পেল, সেটি বোধহয় সবদিক থেকে আদর্শ পরিবেশ। তারই ১৭ দিন আগে মুক্তি পেয়েছে যশরাজ ফিল্মসের স্বপ্নের পরিকল্পনা, বহুপ্রতীক্ষিত ‘পাঠান’। আর ১৪ ফেব্রুয়ারি সেই ছবির ঐতিহাসিক সাফল্য প্রতিষ্ঠিত হয়ে গিয়েছে। এমনই সময় নেটফ্লিক্স প্লাটফর্মে ভারতের হিন্দি সিনেমার রোমান্সের জনক যশ চোপড়ার জীবন নির্ভর এই তথ্যচিত্রে রণবীর কাপুরকে এক জায়গায় বলতে শোনা গেল, “১৯৯৫ সালের ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র ‘রাজ’ চরিত্রটি এককথায় ছিল তার কাছে সবকিছু। দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গের ‘রাজ’ই যে তাকে মানসিকভাবে রোমান্টিক ছবির হিরো করে তুলতে সাহায্য করেছে, সে কথা তথ্যচিত্রে অকপটে স্বীকার করেছেন রণবীর কাপুর।

সারা পৃথিবী যখন নেটফ্লিক্স প্লাটফর্মে ‘দ্য রোমান্টিকস’কে সাগ্রহে দেখছেন, ঠিক সেই সময়ে বেশ কিছুদিন পরে রণবীর কাপুর অভিনীত রোমান্টিক ছবি‘‍‍`তু ঝুঠি ম্যয় মক্কর’ রিলিজ করতে চলেছে। তাই ভারতীয় হিন্দি ছবিতে রোমান্স এবং নিজেকে রোমান্টিক হিরো হিসেবে গড়ে তোলার কথা বলার আদর্শ প্রেক্ষাপট পেয়ে গিয়েছেন রণবীর কাপুর। রণবীরের মুখের কথায়, “দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গের ‘রাজ’ ছিল আমার কাছে সবকিছু। সে সবকিছু করতে পারে। আমার মনে হয় হিন্দি সিনেমার দর্শক হিসেবে আদিত্য চোপড়া আমাদের এমন একটি চরিত্র উপহার দিয়েছিলেন, যে চরিত্রটি ছিল প্রেরণাদাতা, একইসঙ্গে খুনসুটি করতে পারে অথচ চার্মিং। সব মিলিয়ে হিন্দি সিনেমার দর্শক হিসেবে আমাকে নাড়া দিয়ে গিয়েছিলো এই চরিত্রটি। বাড়িতে বসে নয়। এই ছবিটি হলে গিয়ে আমি অন্তত কুড়িবার দেখেছি।”

‘বচনা অ্যায় হাসিনো’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’, ‘রকস্টার’, ‘তামাশা’র বেশ কিছুদিন পর আগামী হোলির দিন রিলিজ হতে চলেছে রণবীর-শ্রদ্ধা কাপুরের রোমান্টিক ছবি ‘তু ঝুঠি ম্যয় মক্কর’।

Link copied!