• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

আজ জাদুঘরে রাজ-মিমের ‘দামাল’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩, ১২:৪৭ পিএম
আজ জাদুঘরে রাজ-মিমের ‘দামাল’

দেশ-বিদেশের প্রেক্ষাগৃহ জয় করে এবার উৎসব মাতাবে রায়হান রাফীর ‘দামাল’। ৯ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৫ম দিন বুধবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় দর্শক দেখতে পারবেন গেল বছরের সুপারহিট এই ছবিটি।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচি অনুযায়ী ‘বাংলাদেশ প্যানারোমা’য় এদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে দর্শক সিনেমাটি দেখতে পারবেন। স্বাধীন বাংলা ফুটবল টিমকে ঘিরে ‘দামাল’ সিনেমার গল্প। ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে সিনেমাটি দেশের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে দর্শকপ্রিয়তা পেয়েছে।

ছবিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম, শাহনাজ সুমি, সুমিত, রাশেদ মামুন অপু, ইন্তেখাব দিনারসহ অনেকে।

‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’- প্রতিপাদ্যকে সামনে রেখে গেল শনিবার (১৪ জানুয়ারি) পর্দা উঠলো ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। এবারের উৎসবে উদ্বোধনী ছবি ছিলো বাংলাদেশের নির্মাতা ফাখরুল আরেফীন খানের ‘জেকে ১৯৭১’।

৯ দিনব্যাপী এই আয়োজনে ৭১টি দেশের ২৫২টি চলচ্চিত্র স্থান পেয়েছে। ভেন্যু হিসেবে এবারও রয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ ও স্টার সিনেপ্লেক্স।

এবারের উৎসবে বাংলাদেশ প্যানারোমায় ‘দামাল’ ছাড়াও স্থান করে নিয়েছে হাওয়া, বিউটি সার্কাস, পাপপুণ্য, সাঁতাও, দেশান্তরসহ মোট ৯টি ফিচার ফিল্ম। ‘ওয়াইড অ্যাঙ্গেল’ বিভাগে ১১টি সিনেমার মধ্যে রয়েছে ‘ওরা ৭ জন’ ও প্রামাণ্যচিত্র ‘দুর্বার গতি পদ্মা’।

এ বছর রেট্রোস্পেকটিভ বিভাগে দেখানো হচ্ছে বিশ্ব চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ ফরাসি অতর চলচ্চিত্র নির্মাতা ফ্রাসোয়াঁ ত্রুফোর ৪টি চলচ্চিত্র। এরমধ্যে আছে দ্য ফোর হান্ড্রেড ব্লোজ, কনফিডেনশিয়ালি ইওরস, জুলে এ জিম এবং দ্য লাস্ট মেট্রো।

 

Link copied!