• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

ববিতার জন্মদিনে শাকিবের শুভেচ্ছা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২১, ০১:০৬ পিএম
ববিতার জন্মদিনে শাকিবের শুভেচ্ছা

বাঙালির আন্তর্জাতিক তারকা ববিতা। ষাটের দশক থেকে অভিনয়গুণে দর্শকের মনে চড়া দামে জায়গা করে নিয়েছেন তিনি। যদিও অনেক দিন ধরেই অভিনয় থেকে দূরে আছেন তিনি। 

আজ এই কিংবদন্তি অভিনেত্রীর ৬৮তম জন্মদিন। তার জন্মদিনে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শুভেচ্ছা জানিয়েছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান। 

শুভেচ্ছাবার্তায় শাকিব লিখেছেন, “অন স্ক্রিনে অসংখ্যবার দর্শক তাকে আমার মায়ের ভূমিকায় দেখেছেন, অথচ অফ স্ক্রিনেও তিনি আমার কাছে তেমন একজন মমতাময়ী মা। দেশের সিনেমাপ্রেমী মানুষের কাছে তো বটেই, বিশ্ব সিনেমার ইতিহাসেও যার নামডাক। কমার্শিয়াল সিনেমার পাশাপাশি ভিন্নধারার সিনেমাতেও তিনি ছিলেন স্বতঃস্ফূর্ত। তার অভিনয় দেখে মুগ্ধ হননি এমন প্রজন্ম খুঁজে পাওয়া যাবে না। সেই সত্তরের দশকেই ববিতা ম্যাডাম বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ঘুরেছেন। বাংলা সিনেমার প্রতিনিধিত্ব করেছেন। সেই সময়ে দেশের সব গুণী নির্মাতারও পছন্দের তালিকায় ছিলেন আমাদের ববিতা ম্যাডাম। কাজ করেছেন সত্যজিৎ রায়ের মতো পৃথিবীখ্যাত নির্মাতার সিনেমাতেও।”

ববিতার সঙ্গে নিয়মিত যোগাযোগ হয় জানিয়ে শাকিব লিখেছেন, “বহুদিন তিনি সিনেমা থেকে দূরে। তার সঙ্গে আমার প্রায়ই কথা হয়। বর্তমান সিনেমার খোঁজখবর নেন। আগের মতোই মমতাময়ী মায়ের কণ্ঠে সঠিক দিকনির্দেশনা দেন। তার মতো গুণী অভিনয়শিল্পীর সঙ্গে কথা বলতে বলতে মাঝেমধ্যে নিজেদের ব্যর্থতার কথাগুলোও স্মরণ করি।”

ববিতা ১৯৫৩ সালের ৩০ জুলাই বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন। ববিতার চলচ্চিত্রে আসার পেছনে বড় বোন সুচন্দার অনুপ্রেরণা রয়েছে। ১৯৬৮ সালে সুচন্দা অভিনীত জহির রায়হানের ‘সংসার’ সিনেমায় শিশুশিল্পী হিসেবে ববিতার আত্মপ্রকাশ ঘটে। যদিও সিনেমাটি মুক্তি পায়নি।

জহির রায়হানের ‘জ্বলতে সুরুজ কি নিচে’ সিনেমায় অভিনয় করতে গিয়েই ফরিদা আক্তার পপি নাম পরিবর্তন করে রাখা হয় ববিতা। ১৯৬৯ সালে ‘শেষ পর্যন্ত’ সিনেমায় প্রথম নায়িকা চরিত্রে অভিনয় করেন এই অভিনেত্রী।

Link copied!