• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

‘এপ্রিলের শেষ দিকে’ ২০২৩ সালের এসএসসি পরীক্ষা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০৯:৫৭ পিএম
‘এপ্রিলের শেষ দিকে’ ২০২৩ সালের এসএসসি পরীক্ষা

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে দুই মাস পিছিয়ে এপ্রিলের শেষ দিকে নেওয়ার কথা ভাবছে সরকার। সংক্ষিপ্ত সিলেবাসে ও সব বিষয়ের পরীক্ষাই নেওয়া হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন তিনি।

তপন কুমার সরকার বলেন, “২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিলের শেষে হবে। ২০২১, ২০২২ সালে শিক্ষার্থীরা যেহেতু মহামারির কারণে ওভাবে ক্লাস করতে পারেনি, তাই ২০২৩ সালেও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে।”

২০২৪ সালে পরীক্ষা প্রক্রিয়া পুরো স্বাভাবিক হওয়ার আশা প্রকাশ করে তপন আরও বলেন, “আসছে জানুয়ারি থেকে পুরোদমে শ্রেণি কার্যক্রম চলবে। তাই সংক্ষিপ্ত সিলেবাস আর থাকছে না। ২০২৪ সাল থেকে পূর্ণ সিলেবাসেই পরীক্ষা হবে।”

মহামারির আগে দেশে ফেব্রুয়ারিতে মাধ্যমিক পরীক্ষা শুরু হত। করোনাভাইরাস ও বন্যার কারণে সাত মাস পিছিয়ে গত ১৫ সেপ্টেম্বর চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়।

শিখন ঘাটতি থাকায় এ বছর বিষয়, সিলেবাস, নম্বর ও পরীক্ষার সময় কমিয়ে পরীক্ষা নেওয়া হয়। ফল প্রকাশ করা হয় ২৮ নভেম্বর।

তবে মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় ২০২৩ সালে সব বিষয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত আগেই জানিয়েছিল সরকার। স্বাভাবিক অবস্থায় এসএসসিতে ৩১৬ ও এইচএসসিতে ৩৩০ কর্মদিবসের ক্লাস পায় শিক্ষার্থীরা। মহামারির কারণে ২০২৩ সালের পরীক্ষার্থীরা ৮ মাসের বেশি সময় ক্লাসের বাইরে ছিল। সে কারণে সব বিষয়েয় পরীক্ষা হলেও এই শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে।

 

Link copied!