• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

সাত কলেজের আন্দোলন : সিজিপিএ নীতিমালায় অনড় ঢাবি


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৯:৫৩ এএম
সাত কলেজের আন্দোলন : সিজিপিএ নীতিমালায় অনড় ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি না মানতে অনড় রয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২২ আগস্ট) নীলক্ষেত মোড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার পর ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার এ তথ্য জানিয়েছেন।

সাংবাদিকদের তিনি বলেন, “শিক্ষার্থীদের দাবিটি আমরা জানি। এই দাবি আমাদের কলেজের অধ্যক্ষরা ঢাবি কর্তৃপক্ষকে জানিয়েছেন। সিজিপিএ শর্তে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন অনড় অবস্থানে রয়েছে। আমরা বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কথা বলছি। তবে কর্তৃপক্ষ তাদের যে নীতিমালা রয়েছে, সেটির ব্যাপারে অনড় অবস্থানে রয়েছে। তারপরও আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি।”

আব্দুল কুদ্দুস সিকদার বলেন, আগে যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন পরীক্ষায় তাদের জন্য বিভিন্ন বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিয়মকানুন শিথিল করে বের করে দেওয়া হয়েছে। তবে এই মুহূর্তে যারা সরাসরি ঢাবির তত্ত্বাবধানে ভর্তি হয়েছেন, তাদের জন্য বিশ্ববিদ্যালয়ের নিয়ম-নীতিমালা প্রযোজ্য। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেসব নিয়ম-নীতি শিথিল করতে চাচ্ছে না। কিন্তু শিক্ষার্থীরা এখন আগের মতো শিথিল নিয়মনীতি চাচ্ছেন।

ফল প্রকাশের দীর্ঘসূত্রতার বিষয়টি যৌক্তিক দাবি মনে করে তিনি বলেন, প্রধানমন্ত্রী সাত কলেজকে ঢাবির অধীনে দিয়েছেন কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করা এবং সেশনজট দূর করার জন্য। সেখানে ঢাবি কর্তৃপক্ষ যদি কোনো বিষয়ের ফল প্রকাশ করতে সাত থেকে নয় মাস সময় নেয়, সেটি কাম্য নয়।

এ সময় অন্যদের মধ্যে ঢাকা কলেজ শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন, কোষাধ্যক্ষ ওবায়দুল করিম রিয়াজসহ অধিভুক্ত ছয় কলেজের অন্য শিক্ষক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Link copied!