• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবি জবি নীলদলের


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৯:০৬ পিএম
নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবি জবি নীলদলের

চলমানর গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় ফেরার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দল।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর নীলদলের সভাপতি অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন স্বাক্ষরিত এক লিখিত বক্তব্যে এ দাবি তুলে ধরেন তারা।

সাধারণ শিক্ষকদের আকাঙ্ক্ষা প্রতিফলিত না হওয়ায় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সম্মুন্নত রাখতে, সেশনজটমুক্ত উচ্চশিক্ষা নিশ্চিতকরণ ও স্বাতন্ত্র্য বজায় রেখে সঠিক সময়ে একাডেমিক সেশন শুরু করার প্রত্যয়ে সকল শিক্ষকদের আকাঙ্ক্ষা অনুযায়ী নিজস্ব প্রক্রিয়ায় আসন্ন ২০২৩-২০২৪ সালের ভর্তি পরীক্ষা সম্পন্নের দাবি জানান তারা।

লিখিত দাবিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিগত ৩ বছর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয় যথাসময়ে আসন পূর্ণ করে একাডেমিক সেশন শুরু না হওয়াসহ অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আকাঙ্ক্ষিত মান ক্রমাগত নিম্নগামী বলে শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বমহলে প্রতীয়মান হচ্ছে। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দাবি অনুযায়ী গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির সীমাবদ্ধতাগুলো আজও নিরসন হয়নি।

শিক্ষকরা বলেন, বিগত বছরের মতো ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষেও ভর্তি প্রক্রিয়া দীর্ঘসূত্রিতা হবে বলে প্রতীয়মান হচ্ছে। ফলে জুলাই ২০২৪ এর মধ্যে একাডেমিক সেশন শুরু করা কোনোভাবেই সম্ভব নয়। এতে দেশের মেধাবী শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ হারাবে এবং ক্ষতিগ্রস্থ হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত শিক্ষা কার্যক্রম।

সেই সঙ্গে বিগত বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বের হয়ে নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তে অটল ছিল উল্লেখ করে তারা বলেন, মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ হতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি প্রক্রিয়ার শর্তে জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় শেষবারের মতো অংশ নিয়েছিল। কিন্তু দেখা যাচ্ছে যে, এ বছর মহামান্য রাষ্ট্রপতির সেই অভিপ্রায় রক্ষিত হয়নি।

নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় ফেরা জরুরি উল্লেখ করে নেতারা বলেন, “গত বছরের গুচ্ছভুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয় গুচ্ছের সীমাবদ্ধতা দূর না হওয়ায় একাডেমিক কাউন্সিলে সর্বসম্মতভাবে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল মনে করি আমাদেরও নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় প্রত্যাবর্তন অতীব জরুরি।”

এর আগে গত ২০ জানুয়ারি সংবাদ সম্মেলন করে গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে ১০ দফা দাবি জানান জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমতির নেতারা। ১০ দফা পূরণ না হলে গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় অংশ নেওয়া সম্ভব নয় বলেও জানান শিক্ষক নেতারা।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!