• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

এইচএসসিতে পাসের হারে টানা ১৪ বছর ধরে এগিয়ে মেয়েরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০১:৪৯ পিএম
এইচএসসিতে পাসের হারে টানা ১৪ বছর ধরে এগিয়ে মেয়েরা
এইচএসসিতে পাসের হারে ১৪ বছর ধরে এগিয়ে মেয়েরা। ছবি: সংগৃহীত

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে, মেয়েদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ ও ছেলেদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, পাসের হারের দিক থেকে এবারও মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ২০১০ সাল থেকে এইচএসসি পরীক্ষায় পাসের হারে মেয়েরা এগিয়ে থাকছে।

অর্থাৎ গত ১৪ বছর ধরে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাসের হারের দিক থেকে মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে। এমনকি চলতি বছর নিয়ে টানা তৃতীয়বারের মতো জিপিএ-৫ অর্জনেও এগিয়ে আছে মেয়েরা।

রোববার (২৬ নভেম্বর) বেলা ১১টায় ওয়েবসাইট ও স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রকাশ করা হয়। পরে শিক্ষামন্ত্রী দীপু মনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল ঘোষণা করেন।

দেখা গেছে, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। এর মধ্যে মোট ৭৮ হাজার ৫২১ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে, মোট ৪১ হাজার ৮০৪ জন মেয়ে ও ৩৬ হাজার ৭১৭ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।

২০০৯ সালে ছেলেরা শেষবারের মতো পাসের হারে মেয়েদের চেয়ে এগিয়ে ছিল। সে বছর মোট পাসের হার ছিল ৭৪ দশমিক ৮৫ শতাংশ এবং মেয়েদের পাসের হার ছিল ৭৪ দশমিক ৫০ শতাংশ।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। তাদের মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। যাদের মধ্যে বিজ্ঞানের ২ লাখ ৫৫ হাজার ৫১২ জন, মানবিকের ৬ লাখ ৪০ হাজার ৮৭৬ জন এবং ব্যবসায় শিক্ষার ২ লাখ ১২ হাজার ২০৬ জন।

মাদরাসা বোর্ড থেকে ৯৮ হাজার ৩১ জন ও কারিগরি বোর্ড থেকে ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষায় অংশ নেয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!