• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

বেরোবির সড়কে নেই ফুটওভার ব্রিজ, বাড়ছে ঝুঁকি


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৭:৫৬ পিএম
বেরোবির সড়কে নেই ফুটওভার ব্রিজ, বাড়ছে ঝুঁকি

রংপুরের পার্কের মোড়ের কোল ঘেঁষে অবস্থিত উত্তরের বাতিঘর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। এই পার্কের মোড়ের বুক চিরে বেরিয়ে গেছে উত্তরাঞ্চলের অন্যতম ব্যস্ত সড়ক রংপুর-কুড়িগ্রাম এবং রংপুর-বগুড়া মহাসড়ক।

জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হয় বিশ্ববিদ্যালয়ের প্রায় ৯ হাজার শিক্ষার্থী ও পথচারিরা।ব্যস্ততম এই মহাসড়কে নেই কোনো পথচারী পারাপারের নিরাপদ ব্যবস্থা। তাই ঝুঁকি নিয়েই রাস্তা পারাপার হতে হয় শিক্ষার্থীসহ অন্য পথচারিদের। এতে প্রায় সময়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের পার্কের মোড়ের লিফা ফাস্টফুডের সামনে ট্রাকচাপায় এক ব্যক্তি নিহত হন। তাই দুর্ঘটনা থেকে রক্ষা পেতে নিরাপদে রাস্তা পারাপারের ব্যবস্থা করার জানিয়েছেন শিক্ষার্থী ও স্থানীয়রা।

রিয়াদ মোর্শেদ নামের এক শিক্ষার্থী বলেন, “আজ এই জায়গায় যদি ভার্সিটির কোনো স্টুডেন্ট থাকতো তাহলে প্রশাসনের কাছ থেকে কোনো জবাব আসত? একটা ভার্সিটির এলাকায় বাস, ট্রাক পাল্লা দিয়ে চলাচল কীভাবে করতে পারে?”

মামুন রেজা বলেন, “একটা বিভাগীয় শহর হিসেবে এবং বিশ্ববিদ্যালয় সংলগ্ন হওয়া সত্বেও নেই কোনো ওভারব্রিজ, জেব্রা ক্রসিং কিংবা ট্রাফিক পুলিশ। সন্ধ্যার সময় ৪-৫জন পুলিশ এসে পার্কের মোড়ে বসে চা খেয়ে চলে যায়। প্রশাসনের উদাসীনতার জন্যই এতকিছু হচ্ছে।“

সূর্য মোহন রায় বলেন, “এখানে একটা ট্রাফিক পুলিশ ক্যাম্প খুব দরকার। অনেক গাড়িই বেপরোয়াভাবে চলাচল করে।”

আফিয়া অন্তরা আনিকা বলেন, “অন্যান্য যানবাহন কিছুটা স্লো চললেও ট্রাকগুলো একদম হাইস্পিডেই চলে। আমি নিজেও একবার দুর্ঘটনার স্বীকার হতে যাচ্ছিলাম। যেখানে সবসময়ই আমাদের রাস্তার এপার ওপার যাওয়া আসা করতে হয়, সেখানে নিরাপত্তা নিয়ে কোনো মাথা ব্যথা নাই প্রশাসনের।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!