• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

৬ দফা দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের স্মারকলিপি


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুন ৬, ২০২৩, ০২:৫১ পিএম
৬ দফা দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের স্মারকলিপি

সশরীর সমাবর্তন, ছাত্র সংসদ নির্বাচনসহ ৬ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন রাজধানীর ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (৫ জুন) ‘সাত কলেজ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদ’ নামের এক সংগঠনের কয়েকজন সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. মাকসুদুর রহমানের মাধ্যমে উপাচার্যকে এ স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সত্ত্বেও আমরা যথেষ্ট অবজ্ঞার শিকার হচ্ছি। যেখানে পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন সশরীর ও আনন্দঘন পরিবেশে পালন করা হয়, সেখানে আমাদের অনলাইনে সমাবর্তন নিতে হয়। যা আমাদের কষ্ট দেয়। আমাদের থেকে ফি নিলেও প্রতিবছর আমাদের অনলাইনে সমাবর্তন দেওয়া হয়। আমরা অনলাইন সমাবর্তন বাতিলের দাবি জানাই এবং সেই সঙ্গে আমাদের সশরীরে সমাবর্তনের জন্য সাত কলেজের শিক্ষার্থীদের নির্দিষ্ট কোনো একটি কলেজের মাঠে বা অডিটরিয়ামে সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করার জন্য আর্জি জানাচ্ছি।”

এ সময় স্মারকলিপির সঙ্গে একটি কাগজে ছয় দফা দাবির কথা জানান শিক্ষার্থীরা। দাবিগুলো মেনে আগামী ১০ দিনের মধ্যে দৃশ্যমান ব্যবস্থা না নিলে কঠোর কর্মসূচিতে যাওয়ার হুঁশিয়ারিও দেন তারা।

তাদের দাবিগুলো হলো

১। সশরীর সমাবর্তন দিতে হবে।

২। প্রত্যেক কলেজে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে।

৩। তিতুমীর কলেজ, বাঙলা কলেজ, সোহরাওয়ার্দী কলেজ ও কবি নজরুল কলেজে ন্যূনতম একটি ছাত্রী হোস্টেল করে দিতে হবে।

৪ । সেশনজট লাঘব করার জন্য শিক্ষাবর্ষের ক্যালেন্ডার প্রকাশ করতে হবে।

৫। শিক্ষার মান উন্নয়নের জন্য স্ব স্ব কলেজে কেন্দ্র রেখে ফাইনাল পরীক্ষাগুলো নিতে হবে।

৬। পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে।

এ সময় সাত কলেজ সাধারণ ছাত্র কল্যাণ পরিষদের সমন্বয়ক আল আমিন আটিয়া, সহসমন্বয়ক হাছান তারেক, রাছেল হোসেন, হুসাইন, তারেক আজিজ ও কাওছার আলী উপস্থিত ছিলেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!