• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ইউপি চেয়ারম্যানের সই জাল করে সনদ তৈরি, যুবকের কারাদণ্ড


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০৮:৩৯ এএম
ইউপি চেয়ারম্যানের সই জাল করে সনদ তৈরি, যুবকের কারাদণ্ড

কক্সবাজারে টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের সই জাল করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও জন্ম-মৃত্যু সনদ তৈরির অভিযোগে এক যুবককে দুই বছরের সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে উপজেলার হ্নীলা ইউনিয়নের পূর্ব পানখালী এলাকায় এ অভিযান চালানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় যুবকের বাসা তল্লাশি করে কম্পিউটারসহ জাল সনদ তৈরির বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত মো. নুরহান (৩০) হ্নীলা ইউনিয়নের পূর্ব সিকদার পাড়ার বাসিন্দা।

ইউএনও মো. আদনান চৌধুরী বলেন, নুরহান পূর্ব পানখালী এলাকার সামশু আলমের ভাড়া বাসায় দীর্ঘদিন ধরে জাল সনদ ও এনআইডি তৈরি করে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিলেন। আজ মঙ্গলবার দুপুরে জাল সনদ তৈরির খবর পেয়ে স্থানীয় লোকজন ইউপি চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলীকে বিষয়টি অবহিত করেন। পরে গ্রাম–পুলিশসহ স্থানীয় ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে ঘটনাস্থলে গিয়ে তাঁকে হাতেনাতে আটক করে।

এ সময় নুরহানের বাসা থেকে স্থানীয় ইউপি চেয়ারম্যানের স্বাক্ষর জালিয়াতি করে বিভিন্ন ধরনের জাল সনদ, কম্পিউটার, প্রিন্টার, ভোটার আইডি কার্ড, সার্টিফিকেট তৈরির কাগজ এবং বিভিন্নজনের নামে তৈরি করা জাল সার্টিফিকেট উদ্ধার করা হয়েছে।

ইউএনও বলেন, “ইউপি চেয়ারম্যান বিষয়টি অবহিত করার পর ঘটনাস্থলে উপস্থিত হয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় অভিযোগের সত্যতা পাওয়ায় গ্রেপ্তার মো. নুরহানকে দুই বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।”

দণ্ডপ্রাপ্ত গ্রেপ্তার যুবককে টেকনাফ থানার মাধ্যমে কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

Link copied!