• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

কাজ শেষ হওয়ার ২৫ দিনেও মেলেনি পারিশ্রমিক


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০৮:৫৭ পিএম
কাজ শেষ হওয়ার ২৫ দিনেও মেলেনি পারিশ্রমিক

দিনাজপুরের খানসামায় ইজিপিপি (অতি দরিদ্রদের কর্ম সৃজন কর্মসূচির) প্রকল্পের আওতায় কাজ শেষ হওয়ার ২৫ দিন পেরিয়ে গেলেও হাজিরার টাকা পাননি প্রায় ২ হাজার ৪০২ দিনমজুর ও হতদরিদ্র শ্রমিক।

জানা যায়, গত ২৬ নভেম্বর থেকে ২১ জানুয়ারি প্রথম পর্যায়ের প্রকল্প বাস্তবায়নের কাজ হয়েছে ৪০ দিন। ৪০ দিনের মধ্যে শ্রমিকরা পেয়েছেন মাত্র ১০ দিনের ভাতা। ৩০ দিনের পারিশ্রমিক না পেয়ে শ্রমিকদের মধ্যে শুরু হয়েছে হতাশা। যদিও দ্রতই পারিশ্রমিক প্রদানের কথা বলছেন সংশ্লিষ্টরা কর্মকর্তারা।

প্রিয়নাথ নামে এক শ্রমিক বলেন, “আমরা দিনমজুর মানুষ। দিন এনে, দিন খাই। ইপিপিপি কর্মসূচিতে কাজ পেয়েছিলাম। কাজ শেষ হয়েছে অনেকদিন হইল। কিন্তু এখনো সম্পূর্ণ টাকা পাইনি। এটাতো আমার ঘামের টাকা। আমাদের সংসার আছে। কাজের টাকা না পেয়ে কষ্টে সংসার চালাতে হচ্ছে।”

খানসামা উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কার্যালয় সূত্রে জানা গেছে, ইজিপিপি প্রকল্পের আওতায় উপজেলার ৬টি ইউনিয়নের ৫৪টি গ্রামীণ অবকাঠামো সংস্কারের উদ্যোগ গ্রহণ করে সরকার। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে শুরু হওয়া এই কাজের ৪০০ টাকা করে দৈনিক ভাতা পাবে ২ হাজার ৩৪৮ জন শ্রমিক এবং প্রতি ওয়ার্ডের একজন করে মোট ৫৪ জন সর্দার পাবেন ৪৫০ টাকা ভাতা।  

খানসামা উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী ও এই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সশীতল গোবিন্দ চন্দ্র দেব বলেন, “শ্রমিকদের বিল প্রদানের কাগজ ঊর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। দ্রতই বিল প্রদান করা হবে।”

Link copied!