• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত


ফেনী প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩, ০৩:০৯ পিএম
মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রোববার রাত থেকে উপজেলার মুহুরী, কহুয়া এবং সিলোনিয়া নদীর পানি বিপৎসীমার ১২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (৭ আগস্ট) দুপুরে উপজেলার চিথলিয়া ইউনিয়নের পশ্চিম অলকা গ্রামে মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

অপরদিকে মুহুরী নদীর ফুলগাজী উপজেলায় বেড়িবাঁধের দুটি স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। ফুলগাজী উপজেলার সদরের বরইয়া এবং দৌলতপুর এলাকায় বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।  তে করে মুহুরী নদীর পাড়ের এবং উপজেলার নিম্নাঞ্চলের নদীকূলবর্তী কয়েক হাজার মানুষ আতংকে রয়েছেন। অপরদিকে বেড়িবাঁধের পরশুরাম অংশের একাধিক স্থানে ভাঙ্গনের আশঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয়রা জানান, উপজেলার চিথলিয়া ইউনিয়নের রতনপুর নামক স্থানে সোমবার সকালে ভাঙ্গনের ঝুঁকি দেখা দিলে গ্রামবাসী বালুর বস্তা দিয়ে তা ঠেকাতে সক্ষম হন। একই ইউনিয়নের রামপুর এলাকায় কয়েকটি স্থানে ভাঙ্গন দেখা দিতে পারে বলে ইউপি সদস্যসহ এলাকাবাসী আশঙ্কা করছেন।  

সোমবার সকালে পরশুরামে মুহুরী নদীর পানি প্রবাহ রেকর্ড করা হয় ১৩ দশমিক ৩৩ সেন্টিমিটার। যা বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপর (স্বাভাবিক বিপৎসীমা ১৩ দশমিক ০০ সেন্টিমিটার) দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) অজিত দেবনাথ বলেন, উপজেলা প্রশাসন সতর্ক অবস্থায় রয়েছে। নদী ভাঙ্গন ও বন্যা কবলিত হয়ে পড়লে তাৎক্ষণিক সহযোগিতার জন্য প্রশাসন প্রস্তুত রয়েছে।

চিথলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, ইউনিয়নের একাধিক স্থানে ভাঙ্গনের ঝুঁকি রয়েছে। যেকোনো মুহূর্তে বেড়িবাঁধে ভাঙ্গন দেখা দিতে পারে। 

Link copied!