• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

কুমার নদে আবারও কচুরিপানা পরিষ্কার অভিযান


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২, ২০২৪, ০৪:১১ পিএম
কুমার নদে আবারও কচুরিপানা পরিষ্কার অভিযান
কুমার নদে কচুরিপানা পরিস্কার অভিযান। ছবি : প্রতিনিধি

ফরিদপুরের কুমার নদে ফের কচুরিপানা পরিষ্কার অভিযান শুরু হয়েছে। একই সঙ্গে নদ থেকে মাছ শিকারের জন্য দেওয়া জাংলা এবং কাঠা অপসারণেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার (২ মার্চ) সকাল ১১টায় ফরিদপুর জেলা শহরের আলীপুর এলাকায় এ অভিযান শুরু করা হয়। এ অভিযান চলবে তিন দিনব্যাপী।

জেলা প্রশাসনের উদ্যোগে এ কচুরিপানা পরিষ্কার অভিযানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াছিন কবীর, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজওয়ান-উল-ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন, জেলার জেলে সম্প্রদায় ও ফরিদপুর পৌরসভা এ পরিষ্কার অভিযানে সহযোগিতা করছে। প্রাথমিকভাবে প্রায় তিন কিলোমিটার এলাকায় এ পরিস্কার অভিযান চালানো হবে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াছিন কবীর বলেন, শনিবার শুরু হওয়া এ কচুরিপানা পরিষ্কার ও নদে মাছ শিকারের জন্য দেওয়া জাংলা ও কাঠা অপসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এ অভিযান তিন দিন চালু থাকবে। প্রয়োজনে এ অভিযানের সময় আরও বাড়ানো হতে পারে।

তিনি বলেন, এ অভিযানের প্রথম তিন দিন ফরিদপুর শহরের অম্বিকাপুর এলাকা থেকে চরকমলাপুর এলাকা পর্যন্ত এ অভিযান চলবে। তারপর এর বিস্তৃত আরও বাড়ানো হতে পারে।

উল্লেখ্য, ২০২৩ সালের ২৭ জুন প্রথমবারের মতো ফরিদপুরে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের বুক চিরে বয়ে যাওয়া কুমার নদে শুরু হয় কচুরিপানা পরিষ্কার অভিযান। তখন নদের তিন কিলোমিটার অংশে ১০টি স্থানে পরিচ্ছন্নতা অভিযানে স্বেচ্ছাসেবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। ফের শনিবার দ্বিতীয় দফায় এ অভিযান শুরু করা হলো।

Link copied!