• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

সাতক্ষীরায় পেঁয়াজের দামের ডাবল সেঞ্চুরি


সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ০৮:০৩ পিএম
সাতক্ষীরায় পেঁয়াজের দামের ডাবল সেঞ্চুরি
পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান। ছবি : সংবাদ প্রকাশ

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ায় দেশে ফের অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। চাহিদার তুলনায় উৎপাদন, আমদানি ও সরবরাহ পর্যাপ্ত থাকলেও দেশের বাজারে হঠাৎ বেড়েছে পেঁয়াজের দাম।

একদিন আগেও সাতক্ষীরার বাজারগুলোতে যে পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, এক রাতের ব্যবধানে তা বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়। এছাড়া দেশি পেঁয়াজের দাম বেড়ে দাড়িয়েছে ২০০ টাকা।

শনিবার (৯ ডিসেম্বর) জেলার বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষ।

শেখ মনিরুল ইসলাম নামের এক ক্রেতা বলেন, “পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার অজুহাতে হঠাৎ করে ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছেন। পেঁয়াজ কিনতে হিমশিম খেতে হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে পেঁয়াজের দাম বাড়িয়েছেন।”

আনিসুর রহমান নামের আরেক ক্রেতা বলেন, “বাজারে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দামই বাড়তি। যার কারণে নিম্ন আয়ের মানুষের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। নতুন করে পেঁয়াজের দাম বাড়ায় কষ্ট আরও বেড়ে গেছে।”

সাতক্ষীরার ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নওশাদ দেলওয়ার রাজু জানান, বাজারে পেঁয়াজের ঘাটতি নেই। অসাধু ব্যবসায়ীরা সুযোগ বুঝে দাম বাড়াচ্ছেন।  

এদিকে বাড়তি দামে পেঁয়াজ বিক্রি করায় শ্যামনগরের নকিপুর কাঁচাবাজারে তিন ব্যবসায়ীকে ৫ হাজার পাঁচশ টাকা জরিমানা করা হয়েছে। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের জরিমানা করেন।

আসাদুজ্জামান বলেন, “বেশি দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে তিন ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। কেউ যাতে কৃত্রিম সংকট সৃষ্টি করে পেঁয়াজের দাম বাড়াতে না পারে, সেই লক্ষ্যে অভিযান অব্যাহত থাকবে।”  

Link copied!