• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মাঠ থেকে সবজি কিনে বাজারে বিক্রি করছে ছাত্রলীগ


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ১১:১৩ এএম
মাঠ থেকে সবজি কিনে বাজারে বিক্রি করছে ছাত্রলীগ

ফসলের মাঠ থেকে সরাসরি শাকসবজি কিনে তা বাজারে ব্যবসায়ীদের কাছে স্বল্পমূল্যে বিক্রির উদ্যোগ নিয়েছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। বাজারে সবজির মূল্য সহনীয় রাখতেই এমন ব্যতিক্রমী উদ্যোগ বলে জানালেন কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসেন।

সাদ্দাম বলেন, উৎপাদিত এসব শাকসবজি সরাসরি কৃষকের কাছ থেকে কেনায় কৃষকরা যেমন ন্যায্যমূল্য পাচ্ছেন। অন্যদিকে ব্যবসায়ীরাও সঠিক দামে কিনতে পারায় ভোক্তাপর্যায়ে এসব সবজির মূল্য অনেকটাই সহনীয় থাকবে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে কক্সবাজারের রামুর বাঁকখালী নদীসংলগ্ন ফতেখাঁরকুলের দ্বীপ শ্রীকুল এবং কাউয়ারখোপ ইউনিয়নের বটতলী এলাকায় ওই কর্মসূচি পালন করা হয়েছে।

সপ্তাহে দুদিন এ কর্মসূচি চলবে জানিয়ে জেলা ছাত্রলীগ সভাপতি সাদ্দাম আরও বলেন, প্রথমদিনে এক হাজার কেজি সবজি কেনা হয়। তবে তা সাধারণ মানুষের মধ্যে প্রথমদিন হিসেবে বিনামূল্যে বিতরণ করা হয়।

ছাত্রলীগ নেতা মুরাদ মাহমুদ চৌধুরী জানান, তারা কৃষিক্ষেত থেকে সরাসরি প্রান্তিক কৃষকদের কাছ থেকে শশা, মুলা, মিষ্টি কুমড়া, বেগুন, ফুলকপিসহ শীতকালীন বিভিন্ন সবজি কেনেন। ন্যায্যমূল্য পাওয়ায় কৃষকরা খুশি বলে জানান তিনি।

প্রান্তিক কৃষক থেকে ভোক্তা পর্যন্ত নিত্যপণ্য সরবরাহ করতে গিয়ে অসাধু ব্যবসায়ীদের অপতৎপরতা বন্ধে এই উদ্যোগ ভূমিকা রাখবে বলে মনে করেন স্বেচ্ছাসেবকলীগ নেতা কাজী রাসেল।

সবজির বাজারে অস্থিতিশীলতা কাটাতে কক্সবাজারের ৯টি উপজেলায় ছাত্রলীগের সুলভ মূল্যে সবজি বিক্রি ও অসহায় মানুষের মধ্যে বিনামূল্যে সবজি বিতরণের এই উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান নেতাকর্মীরা।
 

Link copied!