• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

পুরুষে রূপান্তরিত ১৮ বছরের তমা, এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি


সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ১০:০১ পিএম
পুরুষে রূপান্তরিত ১৮ বছরের তমা, এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি
মা-বাবার সঙ্গে তমা সরকার। ছবি : সংবাদ প্রকাশ

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌয়াড়িয়া দক্ষিণপাড়া গ্রামের সুধান্ন সরকার ও শিখা রানীর মেয়ে তমা সরকার (১৮) মেয়ে থেকে ছেলেতে রূপান্তরিত হয়েছেন। এ খবর ছড়িয়ে পড়লে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। তাকে একনজর দেখার জন্য দূর থেকে লোকজন তার বাড়িতে ভিড় করছেন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে তমার বাবা সুধান্ন সরকার ও মা শিখা রানী বিষয়টির সত্যতা সাংবাদিকদের কাছে স্বীকার করেন। তারা জানান, তমা পুরুষে রূপান্তর হওয়ার বিষয়টি আমরা জানার পর বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাই। চিকিৎসক পরীক্ষা শেষে এর সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে উৎসুক জনতা তার আগের ও বদলে যাওয়া জীবন নিয়ে নানা প্রশ্ন করছেন তাকে।

তমা সরকার বলেন, “স্থানীয় স্কুল থেকে ২০২৩ সালে এসএসসি পাশ করেছি। এরপর রাজশাহীতে আলহাজ্ব সুজা উজ দৌলা সরকারি কলেজে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করি। এসএসসি পরীক্ষার ১২/১৫ দিন আগে হঠাৎ শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লজ্জা ও ভয়ে বিষয়টি এতদিন গোপন রেখেছি। সম্প্রতি এক সহপাঠীকে বিষয়টি জানালে সে আমার বাবা-মাকে জানায়। এরপর আস্তে আস্তে করে সবাই জেনে যায়।”

তমার মা শিখা রানী বলেন, “তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন এসেছে। হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রূপান্তরিত তমা সরকারের নাম এখনো পরিবর্তন করে নতুন নাম রাখা হয়নি।”

এ বিষয়ে বারুহাঁস ইউনিয়নের চেয়ারম্যান মইনুল হক বলেন, “তমার নারী থেকে পুরুষে রূপান্তরিত হওয়ার ঘটনাটি মঙ্গলবার (১৬ জানুয়ারি) জানাজানি হয়। আমি নিজেও বিষয়টি নিশ্চিত হয়েছি। ঘটনাটি সত্য।”

এ বিষয়ে তমার চিকিৎসক রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হরমোন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানান, হরমন পরিবর্তনের কারণে এ রকম দৈহিক পরিবর্তন হওয়া অস্বাভাবিক কিছু নয়। তমা নারী থেকে পুরুষে রূপান্তরিত হয়েছে। 

Link copied!