• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

ভবদহের জলাবদ্ধতার সমাধানে ৫ দফা দাবি


যশোর প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১০, ২০২১, ০৬:৪২ পিএম
ভবদহের জলাবদ্ধতার সমাধানে ৫ দফা দাবি

ভবদহ অঞ্চলের জলাবদ্ধতার স্থায়ী সমাধান এবং নদী ও ফসলি জমি রক্ষায় ৫ দফা দাবিতে যশোরে সংবাদ সম্মেলন করা হয়েছে। 

মঙ্গলবার (১০ আগস্ট) দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটি, প্রগতি সমাজ কল্যাণ সংস্থা এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সংবাদ সম্মেলনের আয়োজন করে। 

এতে লিখিত বক্তব্য পাঠ করেন ভবদহ মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আবদুল মতলেব সরদার।

পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে জরুরি ভিত্তিতে বিল কপালিয়ায় জোয়ার-ভাটা নদী ব্যবস্থাপনা বা জোয়ারাধার (টিআরএম) চালুর মাধ্যমে নদী রক্ষা ও উজানে নদী সংযোগ করতে হবে। আমডাঙ্গা খাল প্রশস্ত করে সংস্কার করতে হবে। পোল্ডারের অভ্যন্তরে আবদ্ধ নদীগুলো উন্মুক্ত করে ভৈরব, কপোতাক্ষ এবং বিল ডাকাতিয়ার সঙ্গে সংযোগ করতে হবে। বেঁচে থাকার জন্য এলাকার ক্ষতিগ্রস্ত মানুষদের উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। এ পর্যন্ত বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের সময় দুর্নীতি ও অনিয়মের সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভবদহের জলাবদ্ধতা সমস্যা এ অঞ্চলের মানবিক বিপর্যয়ের সৃষ্টি করেছে। এ অঞ্চলের পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থাকে যথাযথ গুরুত্ব না দিয়ে শুধুমাত্র প্রকৌশল জ্ঞান দ্বারা বিভিন্ন সময়ে অপরিনামদর্শী উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন এ অঞ্চলের নদী ও জল ব্যবস্থাপনাকে ধীরে ধীরে অকার্যকর করে ফেলেছে। ফলে লাখ লাখ মানুষ আজ পানিবন্দি। দো-তিন ফসলি জমি মৎস্য ঘেরে পরিণত হয়েছে।

এ জলাবদ্ধতার সমস্যা থেকে উত্তরণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ গ্রহণের জন্য গণসাক্ষর সংগ্রহ করা হয়েছে। সম্প্রতি ভবদহ ক্ষতিগ্রস্ত এলাকার ১৫ হাজার ৬১৮ জন কৃষক ও জনগোষ্ঠীর গণসাক্ষর সম্বলিত আবেদন যশোর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পাঠানো হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, অভয়নগরের প্রেমবাগ ইউনিয়নের চেয়ারম্যান মফিজ উদ্দিন, সুন্দলী ইউনিয়নের চেয়ারম্যান বিকাশ রায় কপিল প্রমুখ।

Link copied!