• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ০৩:১০ পিএম
বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে ভারত
ছবি: সংগৃহীত

৯:৫৫ পিএম 

কোহলির সেঞ্চুরি, বাংলাদেশকে হারিয়ে ভারতের চারে চার

শর্ট মিডউইকেট থেকে ডাবলস নিয়েছেন। মিড অন থেকে নিয়েছেন আরেকটি ডাবলস। এরপর আবার সিঙ্গেল নাকচ করে দিয়েছেন তিনি। শেষ বলে গিয়ে নিয়েছেন সেটি। পুনের দর্শকরা উল্লসিত। নেট রানরেটের কথা আপাতত কোহলির মাথায় নিশ্চিতভাবেই নেই। ২ রান দরকার, ওভারের প্রথম বলটি ডাউন দ্য লেগে করেছিলেন নাসুম। তবে আম্পায়ার দেননি ওয়াইড। তৃতীয় বলে ওয়াইড লং অন দিয়ে ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করেছেন কোহলি। ওয়ানডেতে এটি তাঁর ৪৮তম সেঞ্চুরি।

 ভারত জিতেছে ৭ উইকেটে।

৯:০০ পিএম

মিরাজ ফেরালেন শ্রেয়াসকে

মিরাজের দ্বিতীয় উইকেট। মাহমুদউল্লাহর দ্বিতীয় ক্যাচ। আবারও ওয়াইড লং অনে। এবার তুলে মেরেছিলেন শ্রেয়াস আইয়ার। জয়ের জন্য প্রয়োজন ৭৯ রান, ভারত হারিয়েছে তৃতীয় উইকেট।

৮:৫২

২৮ ওভার ১৭৪/২

হাফসেঞ্চুরি বিরাটের

পুল করে চার। ৪৯ রান। এরপর সিঙ্গেল। কোহলির ৬৯ নম্বর ওয়ানডে ফিফটি। সময়টা উপভোগ করছেন ভারতের রান তাড়ার রাজা। ৪৮ বলে ৫০ রানের ইনিংসে এখন পর্যন্ত মেরেছেন ৫টি বাউন্ডারি।

বিরাট কোহলি।

৮:২২ পিএম

গিলকে ফেরালেন মিরাজ

বাউন্ডারি লাইনে ভালো ক্যাচ মাহমুদউল্লাহর। ডাউন দ্য গ্রাউন্ডে এসে মিরাজকে তুলে মেরেছিলেন গিল। ওয়াইড লং অনে সময়মতো লাফ দিয়ে ভালো ক্যাচ নিয়েছেন মাহমুদউল্লাহ। রোহিতের পর গিল দুই ভারতীয় ওপেনারই থামলেন ফিফটির পরপরই। ভারত ১৩২/২।

৮:১৭ পিএম

১৯ ওভার১৩০/১

গিলের হাফসেঞ্চুরি

ডেঙ্গুর কারণে বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচে ছিলেন না এ বছর ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করা শুবমান গিল। পাকিস্তানের বিপক্ষে অবশ্য বড় রান তাড়ার চাপ না থাকলেও সুযোগ কাজে লাগাতে পারেননি, আউট হন ১৬ রান করেই। এবার পেলেন ফিফটির দেখা। শরীফুলের বলে অফ সাইড থেকে সিঙ্গেল নিয়ে ফিফটি পূর্ণ করেছেন তিনি। ৫২ বল লাগল তার।

শুভমান গিল

 

৭:৪৯পিএম

১২.৪ ওভার ৮৮/১

হাফসেঞ্চুরির আক্ষেপ নিয়ে রোহিতের বিদায়

ফিফটি হলো না রোহিতের। হাসান মাহমুদের শর্ট বলে অবশ্য ডিপ স্কয়ার লেগে ক্যাচ গেছে তাওহিদ হৃদয়ের হাতে। ঠিক আগের বলে ছক্কা মেরেছিলেন, আরেকটি শটের চেষ্টায় আউট রোহিত। ৪০ বল করেন ৪৮ রান। তার ইনংসটি সাজানো ছিল ৭ চার ও ২ ছক্কায়। বাংলাদেশ প্রথম ব্রেকথ্রু পেয়েছে ১৩তম ওভারে।

রোহিত শর্মা

৭:৪০

১১ ওভার ৬৮/০

ভারতের উড়ন্ত সূচনা

উইকেটে কোনো মুভমেন্ট নেই। ফলে বাড়তি কোনো সুবিধা পাচ্ছেন না পেসাররা। এই উইকেটে ব্যাটারদের চেপে ধরতে হলে লাইন-লেন্থের দিকে মনযোগী হতে হবে বোলারদের। সেখানে শুরুর ১১ ওভারে ব্যর্থ বাংলাদেশ। ফলাফল উড়ন্ত শুরু ভারতের। 

৭: ৩৫ পিএম

রোহিত-গিলের জুটি ৫০ ছাড়াল

এ বিশ্বকাপে চতুর্থ ম্যাচে এসে এই প্রথম ওপেনিংয়ে ফিফটি জুটির দেখা পেল ভারত। নবম ওভারে ৫০ ছুঁয়ে ফেলেছে তারা। হাসান মাহমুদও বোলিংয়ে এসেছেন, তবে উইকেটের দেখা পাননি।

৭:০৫ পিএম

২ ওভারে ১৪

এ উইকেটে তেমন কোনো মুভমেন্ট বা কিছু নেই। সেখানে রোহিত শর্মাকে জায়গা দিলে কী হয়, সেটি শরীফুল টের পেলেন। প্রথম ওভারে এসেছে দুটি চার।

পরের ওভারে মোস্তাফিজকে চারে স্বাগত জানিয়েছেন শুবমান গিল। পরে অবশ্য ভালোভাবেই ফিরে এসেছেন মোস্তাফিজ।

৬:২৭ পিএম

বাংলাদেশের স্কোর থামল ৫০ ওভারে ২৫৬/৮

যশপ্রীত বুমরাকে এক্সট্রা কাভারের ওপর দিয়ে ছক্কা শরীফুল ইসলামের। ইনিংসের শেষ বলে। বাংলাদেশ তাতে গেছে ২৫৬ রান পর্যন্ত। সেটিও শেষ ৫ ওভারে ৪৬ রান তোলার পর। তাতে বড় অবদান মাহমুদউল্লাহর ৪৬ রানের ইনিংসের।

 ৬: ২৭

বুমরা স্পেশালে বোল্ড মাহমুদউল্লাহ

আগের বলে রিভিউ নিয়েছিল ভারত। কিন্তু বুমরার ইয়র্কারে ব্যাট লাগাতে পেরেছিলেন বলে সে দফা বেঁচে যান মাহমুদউল্লাহ। কিন্তু ঠিক পরের বলে আরেকটি ইয়র্কার আর আটকাতে পারলেন না। মাহমুদউল্লাহ আউট ৩৬ বলে ৪৮ রান করে, ইনিংসে বাকি ৪ বল।

৬:১৬ পিএম

মাহমুদউল্লাহর ব্যাটে তাকিয়ে বাংলাদেশ

ফিরলেন নাসুমও। তবে এক প্রান্তে আশার আলো হয়ে জ্বলছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অপর প্রান্তে স্বীকৃত কোনো ব্যাটার না থাকায় তার ব্যাটের দিকেই তাকিয়ে আছে বাংলাদেশ। আড়াইশ ছাড়ানো সংগ্রহ পেতে মাহমুদউল্লাহকেই ইনিংস শেষ করে আসতে হবে

৬:১৩ পিএম

৪৮ ওভার ২৩৮/৭

সিরাজের দ্বিতীয় শিকার নাসুম

সিরাজের করা ৪৭ তম ওভারে প্রথম বলে চার হাঁকান নাসুম আহমেদ। পরের দুই বল ডট পরের বলে আবার চার। অর্থাৎ চার বলে আট রান তুলে নেন নাসুম। অবশ্য পঞ্চম বরেই বিদায় নেন তিনি। সিরাজের শর্ট বল ব্যাটের কানায় লেগে বল চলে যায় উইকেটরক্ষক লোকেশ রাহুলের গ্লাভসে। ইতি ঘটে নাসুমের ১৮ বলে ১৪ রানের ইনিংসটির।

৫:৪০পিএম

৪৩ ওভার ২০১/৬

মুশফিক ফিরলেন জাদেজার দারুণ ক্যাচে

রিয়াদ-মুশফিকের ওপর ছিল শেষ ভরসা। কিন্তু মুশফিক থিতু হয়েও স্কোরটা বড় করতে পারেননি। ফিরলেন ৩৮ রান করে। জাদেজা কেন বিশ্বের অন্যতম সেরা ফিল্ডার, সেটিই দেখালেন তিনি। আর তাতেই যশপ্রীত বুমরা পেলেন প্রথম উইকেট। শর্ট লেংথের বলে কাট করেছিলেন মুশফিক। ব্যাকওয়ার্ড পয়েন্টে ডান দিকে লাফিয়ে জাদেজা নিয়েছেন দুর্দান্ত ক্যাচ। 

৫:২২ পিএম

৩৯ ওভার ১৮৬/৫

আবারও ব্যর্থ হৃদয়

তাওহীদ হৃদয়। এই ব্যাটসম্যানকে নিয়ে অনেক আশা ছিল বাংলাদেশিদের। তবে বিশ্বকাপে হৃদয়ের ব্যাট যেন কথা বলছে না। ৪ ম্যাচে ৩টিতেই ব্যাট হাতে নেমেছে এই মিডল অর্ডার ব্যাটার। তবে ইংল্যান্ডের বিপক্ষে ৩৯ রান আর নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩ আর আজ ভারতের বিপক্ষে করেছেন ১৬ রান। যে আলোড়ন সৃষ্টি করে দলে এসেছিল হৃদয়, বিশ্বকাপে যেন সেভাবে মেলে ধরতে পারেনি। শার্দুল ঠাকুরের শর্ট লেংথের বলে খেলা শটে কোনো নিয়ন্ত্রণই ছিল না তাওহিদ হৃদয়ের। ৩৫ বলে ১৬ রানের ইনিংসেও আসলে নিয়ন্ত্রণ ছিল না তার। তবে উইকেটে থেকে মুশফিকের সঙ্গে একটা জুটি হচ্ছিল, যেটি মাঝের ওভারে ধরে রাখছিল বাংলাদেশের ব্যাটিং। ৪২ রানের সে জুটি ভাঙল হৃদয়ের উইকেটে। ক্রিজে এখন শেষ স্বীকৃত জুটি মুশফিক ও মাহমুদউল্লাহ।

৫: ১০ পিএম

মুশফিকের ১০০০ রানের  মাইলফলক

সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে ১ হাজার রান ছুঁয়েছেন মুশফিকুর রহিম। বিশ্বকাপে ১ হাজার রান পূর্ণ করতে ৪ রান লাগত মুশফিকের। সে রেকর্ড হলো তাঁর। তবে পঞ্চম বিশ্বকাপ খেলা মুশফিক ইনিংসের হিসেবে সবচেয়ে ধীরগতির, যেখানে তাঁর সঙ্গী শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী ওপেনার সনাৎ জয়াসুরিয়া।

৪: ৪৭ পিএম

৩১ ওভার ১৪৯/৪

৯৩/০ থেকে ১৩৭/৪

এ বিশ্বকাপের এখন পরিচিত দৃশ্য এটি! শুরুটা ভালো হলেও মাঝের ওভারে পথ হারানো। বাংলাদেশের ক্ষেত্রেও ঘটছে সেটিই? শুরুতে সতর্ক ছিলেন। এরপর খোলস ছেড়ে বের হন। মাঝে দারুণ নিয়ন্ত্রণেই ছিলেন। তবে ইনিংসটা আর বড় করতে পারলেন না।

৪:৩৭ পিএম

২৭ ওভার ৪ বল ১৩৭/৪

জাদেজার বলে লিটনের বিদায়

আরেকবার। লিটন দাস উইকেট ছুড়ে এলেন। রবীন্দ্র জাদেজার প্রায় নিরীহ বলে লং অফে ক্যাচ তুলেছেন তিনি। ৮২ বলে ৬৬ রান করেই থেমেছেন।

লিটন দাস।

৪:২৩ পিএম

২৪ ওভার ১ বল ১২৯/৩

সিরাজ তুলে নিলেন মিরাজের উইকেট

মিরাজকে শিকার করলেন সিরাজ। ১৩ বলে ৩ রান করে ডাউন দ্য লেগের বলে কট বিহাইন্ড হয়েছেন চারে আসা মিরাজ, উইকেটের পেছনে লোকেশ রাহুলের হাতে  ক্যাচ দিয়ে। বাঁদিকে ঝাপিয়ে রাহুল লুফে নেন দারুণ এক ক্যাচ। মিরাজকে আজ চারে পাঠানোর পেছনে কারণ কী, সেটি অবশ্য নিশ্চিত নয়। তবে সাম্প্রতিক সময়ে তাঁর ব্যাটিং অর্ডার নিয়ে এমনই হচ্ছে।

সিরাজ

১৬: ১৮

পান্ডিয়ার আপডেট

স্ক্যানের জন্য নিয়ে যাওয়া হচ্ছে পান্ডিয়াকে, জানিয়েছে বিসিসিআই।

ছবি : বিসিসিআই

৪:১১ পিএম

২১ ওভার ১১৩/১

ফিফটি করলেন লিটন

নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে প্রথম বলেই বিদায় নেন লিটন। সেই ম্যাচের পর পুনেতে সাংবাদিকদের সঙ্গে বিতর্কে জড়িয়েছিলেন এই উকেটরক্ষক ব্যাটার। সেই লিটন সব আলোচনা-সমালোচনাকে পেছনে ফেলে পেলেন হাফসেঞ্চুরির দেখা। ফিফটি করতে লিটন ৬২টি বল খেলেন। 

লিটন দাস।

৪:০৭ পিএম

২০ ওভার ১১০/২

জাদেজা ফেরালেন শান্তকে

সাকিব আল হাসানের জায়গায় অধিনায়কের দায়িত্ব পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। তবে,বিশ্বকাপে অভিষেক অধিনায়কত্ব ব্যাট হাতে রাঙ্গাতে পারলেন না তিনি। জাদেজার কুইক আর্মারে ফিরলেন তিনি। এলবিডব্লিউ হয়ে ফেরার আগে টাইগার অধিনায়ক করেন ৮ রান।

শান্তর উইকেট তুলে নিলেন জাদেজা।

সময় : ৪:০০ পিএম

১৮ ওভার ১০৩/১

হাফসেঞ্চুরি করে বিদায় তামিম

১৫তম ওভারের চতুর্থ বলটি খানিকটা জোরের ওপর করেছিলেন কুলদীপ যাদব। সেখানে সুইপ করতে গিয়ে টাইমিং করতে পারেননি তামিম। বল প্যাডে আঘাত হানলে আম্পায়ার আউট দেন। লিটনের সঙ্গে কিছুক্ষণ আলোচনা করলেও রিভিউ নেননি তামিম। ৫১ রান করা এই ওপেনারকে ফিরিয়ে ৯৩ রানের উদ্বোধনী জুটি ভেঙেছেন কুলদীপ।

তানজিদ তামিম।

বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ জুটি

এবারের বিশ্বকাপে বাংলাদেশের ওপেনাররা সেভাবে রান পাননি। তবে, গুরুত্বপূর্ণ ম্যাচে এসে পেলেন রানের দেখা। ভারতের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচে উদ্বোধনী জুটি ৯৩ রান। যেখানে লিটনের ৩৯ ও তানজিদ তামিমের ৫১ রান।

লিটন ও তানজিদ তামিম।

বিরাট কোহলি যখন বোলার

আহত হয়ে মাঠ ছাড়া পান্ডিয়ার অসমাপ্ত ওভার করতে এসেছেন বিরাট কোহলি। ২০১৭ সালে ওয়ানডেতে সর্বশেষ বোলিং করেছিলেন তিনি। ৩ বল করে ২ রান দিয়েছেন তিনি।

বিরাট কোহলি।

সময়: ৩:২০

১০ ওভার ৬৩/০

পান্ডিয়ার চোট-শঙ্কা, বোলিংয়ে কোহলি

ঠিকমতো পা ফেলতেই পারছিলেন না হার্দিক পান্ডিয়া। মাঠে এসেছেন ফিজিও। পান্ডিয়া চোটটি পেয়েছেন নিজের বলে লিটনের শট আটকাতে গিয়ে। বোলারস ব্যাকড্রাইভে চার মেরেছেন লিটন, সেটি আটকাতে গিয়ে বেকায়দায় পড়ে গেছেন তিনি। বেশ কিছু টেপ পেঁচাতে হয়েছে পায়ে। আবার বল করতে গিয়েছিলেন, কিন্তু শেষ পর্যন্ত পারেননি। উঠে যেতে হয়েছে তাঁকে। পান্ডিয়ার চোট ভারতের জন্য হয়ে আসতে পারে বড় আঘাত হয়ে।

পান্ডিয়ার অসমাপ্ত ওভার করতে এসেছেন বিরাট কোহলি। ২০১৭ সালে ওয়ানডেতে সর্বশেষ বোলিং করেছিলেন তিনি। ৩ বল করে ২ রান দিয়েছেন তিনি। আবার বোলিংয়ে দেখা যাবে তাঁকে?

চোট পেলেন পান্ডিয়া। 

সময় : ৩টা ৮ মিনিট

৮ ওভারে ৩৭/০

ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিমের সর্তক শুরু। টাইগার দুই ওপেনার দেখে শুনে ব্যাট চালাচ্ছেন। তানজিদ ইনিংসের তৃতীয় বলে ব্যক্তিগত রানের খাতা খুললেও লিটন রানের খাতা খুলতে নিয়েছেন ১৪ বল।

ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়াই মাঠে নেমেছে টাইগাররা। বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ের সময় পায়ের পেশিতে ক্র্যাম্প হয় সাকিবের। এরপর থেকেই বাংলাদেশ দলে শঙ্কা জাগে নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে অধিনায়ক সাকিবকে পাওয়া নিয়ে। সেই শঙ্কায় সত্যি হলো। রোহিত শর্মাদের বিপক্ষে দলের নিয়মিত অধিনায়কে ডাক আউটে বসিয়ে রেখে লড়তে হচ্ছে।

এই ম্যাচে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুনেতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। তাই সাকিবকে রেখেই ব্যাটিংয়ে নেমেছেন দলের দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম।

Link copied!