• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

আইপিএলের অভিজ্ঞতার কারণে ভারত বিশ্বকাপে ‍‍‘সুবিধা‍‍’ পাবে দক্ষিণ আফ্রিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৬:০০ পিএম
আইপিএলের অভিজ্ঞতার কারণে ভারত বিশ্বকাপে ‍‍‘সুবিধা‍‍’ পাবে দক্ষিণ আফ্রিকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ফ্র‌্যাঞ্চাইজি টুর্নামেন্ট। অর্থের ঝনঝনানি আর তারকা খেলোয়াড়দের কারণে সমর্থকদের মধ্য আইপিএলের আকাশচুম্বী আগ্রহ। বিভিন্ন দেশের তারকাদের মধ্যে অন্যতম দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসি, ডেল স্টেইন, ডেভিড মিলারদের সঙ্গে কুইন্টন ডি কক, কাগিসো রাবাদারা সমর্থকদের চার-ছক্কা আর উইকেটের ফুলঝুড়িতে মাতিয়েছেন।  

এত তারকা থাকা সত্ত্বেও দলটির অর্জনের ঝুলিতে ১৯৯৮ সালের চ্যাম্পিয়নস ট্রফি ছাড়া কিছুই নেই। এ বছর ওয়ানডে বিশ্বকাপ ভারতে হবে। এ বিশ্বকাপে নিজেদের এগিয়ে রাখছেন প্রোটিয়া খেলোয়াড়রা। আইপিএল খেলার অভিজ্ঞতার কারণে দেশটির কন্ডিশন সম্পর্কে ভালো জানেন দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা। ভারতীয় এই ফ্র্যাঞ্চাইজি লিগে বিভিন্ন ক্লাবের হয়ে দেশটির এইডেন মার্করাম, মারকো জানসেন, এনরিখ নরকিয়া, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার ও কুইন্টন ডি ককের মতো তারকারা খেলেন। তাই ভারতের বিভিন্ন মাঠে খেলার অভিজ্ঞতা ২০২৩ সালের বিশ্বকাপে ভালো পারফর্ম করতে সহায়তা করবে মনে করেন দলটির পেসার কাগিসো রাবাদা।

দক্ষিণ আফ্রিকার ইন্ডিপেনডেন্ট অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে পেসার কাগিসো রাবাদা বলেন, ‍‍“অনেকবার আইপিএল খেলার কারণে আসন্ন ভারত বিশ্বকাপে আমরা বড় ধরনের সুবিধা পাব। আমরা প্রায় সব মাঠে খেলার কারণে সেখানকার কন্ডিশন সম্পর্কে বুঝি।‍‍”

এখন পর্যন্ত দেশের হয়ে ৮৯টি ওয়ানডে খেলেছেন রাবাদা। ঝুলিতে রয়েছে ১৩৭টি উইকেট। ভারতের মাঠে পেস বোলারদের সম্ভাবনা নিয়ে রাবাদা বলেন, ‍‍“একজন ফাস্ট বোলার হিসেবে ভারতের কিছু উইকেটে ভালো করা খুবই কঠিন।‍‍”

রাবাদা বলেন, ‍‍“চ্যালেঞ্জ কোথায় নিতে হবে তা আমি অনুমান করতে পারি। এই বয়সে মৌলিক তথ্যগুলো আমি বুঝি , যা একজন নবীন জানে না। এটা পিচ বোঝার বিষয় এবং আপনার লক্ষ্য ঠিক রেখে সমন্বয় করতে হবে। যদিও এটা সহজে বলা যায় কিন্তু করাটা কঠিন।‍‍”   

Link copied!