• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

অধিনায়কত্বের দায়িত্ব নিতে প্রস্তুত শান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ০৮:৪৪ পিএম
অধিনায়কত্বের দায়িত্ব নিতে প্রস্তুত শান্ত
বাংলাদেশ সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ছবি: সংগৃহীত

এশিয়া কাপের আগে হুট করে বাংলাদেশ দলের নেতৃত্ব ছাড়েন তামিম ইকবাল। এরপর টাইগারদের নতুন নেতৃত্ব নেন সাকিব আল হাসান। তবে তিনি আগেই বলে দেন বিশ্বকাপের পরে একদিনের জন্যেও ওয়ানডে দলের অধিনায়ক থাকবেন না। তাই বিশ্বকাপের পর বিবিসিকে অধিনায়ক খুঁজতে হবে। এরই মধ্যে শনিবার (১১ নভেম্বর) অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ শেষ বাংলাদেশের। সাকিব ইনজুরি থাকায় এই ম্যাচে অধিনায়কত্ব করেছেন নাজমুল হোসেন শান্ত। তাই তিনি অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচ শেষে হাজির হন সংবাদ সম্মেলনে। সেখানে শান্তর জানান বাংলাদেশ দলের দায়িত্ব নিতে তিনি প্রস্তুত আছেন।

শান্তর বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে অভিষেক হয় নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তৃতীয় ওয়ানডেতে। এরপরে সাকিবকে অধিনায়ক ও শান্তকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা করে বিসিবি। আর বিশ্বকাপে সাকিব ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনজুরিতে থাকায় শান্তর কাঁধে ওঠে নেতৃত্বের দায়িত্ব। সবমিলিয়ে তিন ম্যাচের অধিনায়ক শান্ত এখনও জয়ের দেখা পাননি। তবুও ভবিষ্যতের নেতৃত্বের জন্য তিনি তৈরি বলেই জানিয়েছেন। এই ব্যাটার বলেন, “বেশ কিছুদিন ধরেই তো করছি (অধিনায়কত্ব)। আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হচ্ছে আমি প্রস্তুত। যদি সুযোগ আসে তাহলে এটা ভালোভাবে করার জন্যই প্রস্তুত।”

এবারই প্রথম বিশ্বকাপে অভিষেক হয় শান্তর। বছরখানেক ধরে দলের সেরা ব্যাটার হলেও টুর্নামেন্টে এসে প্রত্যাশা মেটাতে পারেননি। ৯ ম্যাচে করেছেন ২২২ রান। অধিনায়কত্বের দুটি ম্যাচেও হেরেছেন। তবে শান্তর বিশ্বাস, অনেক কিছু শিখেছেন তিনি। শান্ত বলেন, “অধিনায়কত্বের ব্যাপার যেটা বললেন দুই ম্যাচেই জিততে পারিনি। কিন্তু অনেক কিছু শেখার ছিল, দুই বড় দলের বিরুদ্ধে চাপ ছিল। আমার মনে হয় অনেক কিছু শিখতে পেরেছি এবং এটা ভবিষ্যতে কাজে দেবে।”

নিজেদের বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বাজে আসর ছিল এটি। ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে ৯ ম্যাচে দুই জয় টাইগারদের। অথচ টুর্নামেন্টে খেলতে গিয়েছিল বেশ বড় স্বপ্ন নিয়ে। পুরো আসরের মতো শেষটাও হয়েছে হতাশায়। এবারের আসরে প্রথম তিনশো ছাড়ানো সংগ্রহ পেলেও অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে আট উইকেটের বড় ব্যবধানে।  

এ নিয়ে অধিনায়ক বলেন, “আমরা জেতার জন্য শুরু করেছিলাম। প্রথম থেকে আমরা খেলোয়াড়রা সবাই ওই মানসিকতা নিয়ে শুরু করেছিলাম যে এই ম্যাচটা জিতবো। যেভাবে আমরা শুরু করেছিলাম, ওখান থেকে জেতা উচিত ছিল। কিন্তু আমার মনে হয় ব্যাটিংয়ে দুইটা রান আউট, বোলিংয়ে আমরা মিডল ওভারে ভালো বোলিং করিনি। দল হিসেবে আমরা পুরো ম্যাচটা কিছু কিছু গুরত্বপূর্ণ সময়ে ভালো করতে পারিনি।”

Link copied!