• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

দীর্ঘদিন পর ফের আফগান দলে রশিদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৪, ০৫:০৪ পিএম
দীর্ঘদিন পর ফের আফগান দলে রশিদ
রশিদ খান। ছবি : সংগৃহীত

আফগানিস্তান দলে ফের জায়গা হয়েছে রশিদ খানের। পিঠের অস্ত্রোপচারের পর দীর্ঘদিন মাঠের বাইরে থাকা রশিদকে অবশেষে দলভূক্ত করেছে আফগানিস্তান কর্তৃপক্ষ। আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে তারকা এই লেগ স্পিনারকে রেখেছে তারা।

তিন ম্যাচের সিরিজটির জন্য বুধবার ১৫ জনের দল দেয় আফগানরা। নিয়মিত অধিনায়ক রশিদ ছাড়াও চোট কাটিয়ে দলে ফিরেছেন রহস্য স্পিনার মুজিব উর রহমান।

গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে কোনো ধরনের ক্রিকেটই খেলেননি রশিদ। ওই চোটের জন্য নভেম্বরে শল্যবিদের ছুরি-কাঁচির নিচে যেতে হয় তাকে। এরপর গত জানুয়ারিতে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে দলে ফিরলেও কোনো ম্যাচ তিনি খেলতে পারেননি। পরে বিগ ব্যাশ, এসএটোয়েন্টি ও পিএসএল থেকেও নাম সরিয়ে নেন ২৫ বছর বয়সী ক্রিকেটার।

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের পর ওয়ানডে দলেও রাখা হয়নি তাকে পুরোপুরি সেরে না ওঠায়। অবশেষে টি-টোয়েন্টি দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন রশিদ।

সবশেষ শ্রীলঙ্কা সিরিজের দল থেকে বেশ কিছু পরিবর্তন এনেছে আফগানিস্তান। হাজরাতউল্লাহ জাজাই, গুলবাদিন নাইব, নাজিবউল্লাহ জাদরান, কারিম জানাত, শারাফউদ্দিন আশরাফ, কাইস আহমাদ বাদ পড়েছেন।

ওয়ানডে অভিষেকে আলো ছড়িয়ে টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিয়েছেন ১৯ বছর বয়সী বাঁহাতি স্পিনার নানগেয়ালিয়া খারোটে। টি-টোয়েন্টি দলে আরেক নতুন মুখ পেস বোলিং অলরাউন্ডার ইজাজ আহমাদ।
আইরিশদের সঙ্গে একমাত্র টেস্টটি হারলেও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নেয় আফগানিস্তান ২-০ ব্যবধানে। একটি ম্যাচ হয় পরিত্যক্ত।

দুই দলের টি-টোয়েন্টি সিরিজটি শুরু শুক্রবার। পরের দুই ম্যাচ রোববার ও সোমবার। তিনটি ম্যাচই হবে শারজাহতে।

আফগানিস্তান টি-টোয়েন্টি দল: রশিদ খান (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, রহমানউল্লাহ গুরবাজ, সেদিকউল্লাহ আটাল, ইজাজ আহমাদজাই, ইসহাক রাহিমি, মোহাম্মদ নবি, নানগেয়ালিয়া খারোটে, আজমতউল্লাহ ওমারজাই, নুর আহমেদ, মুজিব উর রহমান, ওয়াফাদার মোমান্দ, ফরিদ মালিক, নাভিন উল হাক, ফাজাল হাক ফারুকি।
 

Link copied!