• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

আরও দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০২:৩২ পিএম
আরও দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ
দ্বিতীয় সেশনের শেষ দিকে জোড়া ধাক্কা বাংলাদেশের। ছবি : সংগৃহীত

মমিনুল হক ও মাহমুদুল হাসান জয়ের অবিচ্ছিন্ন জুটিতে দ্বিতীয় সেশন শেষ করে আসার পথে ছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় সেশন শেষ হওয়ার ১৪ বল বাকি থাকতেই বিদায় নেন এই দুই ব্যাটার। দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫৫ ওভারে ৪ উইকেটে ১৮৫ রান। উইকেটে আছেন ১ রান করা মুশফিকুর রহিম আর শূন্য রানে অভিষিক্ত শাহাদাত হোসেন দিপু।

বাংলাদেশের হয়ে ওপেনিং করতে আসা মাহমুদুল হাসান জয় ও জাকির শুরুটা করেন দেখেশুনে। ম্যাচের দ্বিতীয় ওভারেই রিভিউ নিয়ে বসে নিউজিল্যান্ড। তবে, সেটা ব্যর্থ হয়েছে। কাইল জেমিসনের ডেলিভারি খেলতে গিয়ে প্যাডে লাগান জাকির হাসান। জোড়ালো আবেদন করে কিউইরা। কিন্তু তাতে সাড়া দেননি আম্পায়ার। এরপর রিভিউ নেন নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি। টিভি রিপ্লেতে দেখা যায়, বল জাকিরের ব্যাটের ভেতরের কানা ছুঁয়ে গেছে।

ব্যক্তিগত ১ রানের সময় জীবন পাওয়া জাকির নিজের ইনিংসটাকে এরপর বেশি লম্বা করতে পারেননি। স্কোরবোর্ডে তার নামের পাশে আর ১১ রান যোগ করতেই বিদায় নেন তিনি। ম্যাচের ১৩তম ওভারে ওভারে এজাজ প্যাটেলের অফ স্টাম্পের বল, ব্যাকফুটে গিয়ে কাট করতে চেয়েছিলেন জাকির। কিন্তু বল ঘুরে ছত্রখান করে দেয় তার অফ স্টাম্প।এর আগে ১ চারে ৪১ বলে ১২ রান করেছেন বাঁহাতি ওপেনার। তার বিদায়ে ভাঙল ৩৯ রানের উদ্বোধনী জুটি।

জাকিরের বিদায়ে জয়ের সঙ্গে জুটি গড়েছেন অধিনায়ক নাজমুল শান্ত। দুজন কিছুটা ওয়ানডে স্টাইলে ব্যাটিং করছে। বিশেষ করে অধিনায়ক শান্ত। টাইগার অধিনায়ক ভুলেই গিয়েছেন যে এটা ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ নয় টেস্ট ম্যাচ। তার আক্রমণাত্মক ব্যাটিং দর্শকদের বেশ আনন্দ দিলেও তা বেশিক্ষণ স্থায়ী ছিল না। দরীয় ৯২ রানের সময় ফিরে যান টাইগার অধিনায়ক। গ্লেন ফিলিপসের ফুলটস ক্রিজ উড়িয়ে মারতে গিয়ে মিড-অনে কেন উইলিয়ামসনের তালুবন্দি হয়ে বিদায় নেন বাংলাদেশ অধিনায়ক।

আউট হওয়ার আগে ২ চার ও ৩ ছক্কায় ওয়ানডে স্টাইলে ৩৫ বলে ৩৭ রান করেন শান্ত। তার বিদায়ে ভাঙল ৭১ বলে ৫৩ রানের জুটি। এরপর জয়কে সঙ্গ দিতে উইকেটে আসেন মুমিনুল হক। এই জুটি ১৬ বলে করেছে ১২ রান। এরপরই ম্যাচে মধ্যাহ্ন বিরতি দেওয়া হয়।

২ উইকেটে ১০৪ রানে দ্বিতীয় সেশনের খেলা শুরু হয়েছিল। লাঞ্চের খানিকক্ষণ আগে বাঁধা এই জুটি পঞ্চাশ ছাড়িয়ে যায়। এর ফাঁকে ফিফটি তুলে নেন জয়। দ্বিতীয় সেশনের চতুর্থ ওভারের প্রথম বলে বাউন্ডারি মেরে পঞ্চাশ করেন তিনি। 

তবে দ্বিতীয় সেশনটা দারুণ শুরু করার পরও শেষটা হয়েছে বাজে ভাবে।  চা বিরতিতে যাওয়ার আগে প্রথমে গ্লেন ফিলপসের বলে ক্যাচ আউট হন মুমিনুল হক। ৭৮ বল খেলে ৪ চারে মুমিনুলের ব্যাট থেকে আসে ৩৭ রান। তার পরের ওভারেই ইশ শোধির বলে মিচেলের কাছে ক্যাচ দিয়ে ১৬৬ বলে ৮৬ রান করে ফেরেন মাহমুদুল হাসান জয়।

চা বিরতিতে যাওয়ার আগে ক্রিজে রয়েছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। তার সঙ্গী হিসেবে রয়েছেন টেস্ট ক্রিকেটে আজ অভিষেক হওয়া ব্যাটার শাহাদাত হোসেন দীপু।

Link copied!