• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

সৌম্যর সেঞ্চুরি ম্লান করে নিউজিল্যান্ডের সিরিজ জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ১২:১৯ পিএম
সৌম্যর সেঞ্চুরি ম্লান করে নিউজিল্যান্ডের সিরিজ জয়
৯৫ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডের জয়ে অবদান রাখেন হেনরি নিকোলস। ছবি সংগৃহীত

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল নিউজিল্যান্ড। নেলসনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে কিউইরা। এদিন প্রথমে ব্যাট করে ৪৯.৫ ওভারে ১০ উইকেটে ২৯১ রান করে বাংলাদেশ। জবাবে ৪৬.২ ওভারে ৩ উইকেটে ২৯৬ রান করে জয় তুলে নেয় স্বাগতিকরা।

বাংলাদেশের দেওয়া লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ পায় নিউজিল্যান্ড। ১১ ওভারেই দুই ওপেনার মিলে তোলেন ৭৬ রান। ব্যক্তিগত ৪৫ রানে রাচিন রবীন্দ্র আউট হলে ভাঙে এই জুটি।

এরপর হেনরি নিকোলস এসে জুটি গড়েন অন্য ওপেনার উইল ইয়ংয়ের সঙ্গে। এই জুটি ১২৮ রান যোগ করে নিউজিল্যান্ডের বোর্ডে। তাতেই কিউইদের জয় নিশ্চিত হয়ে যায়। দলীয় ২০৪ রানের মাথায় আউট হন ইয়ং। ২টি ছক্কা ও ৮ চারে সাজিয়ে ৮৯ রান করেন এই ওপেনার। অন্যদিকে ১ ছক্কা ও ৮ চারে মিলিয়ে ব্যক্তিগত ৯৫ রানে আউট হন নিকোলস।

এরপর টম ব্লান্ডেলকে নিয়ে জয়ের বাকি কাজটা সারেন অধিনায়ক টম ল্যাথাম। ব্লান্ডেল ২৪* রানে ও ল্যাথাম ৩৪* রানে অপরাজিত ছিলেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। তবে একপ্রান্ত ধরে খেলেন ওপেনার সৌম্য সরকার।

বিফলে গেল সৌম্য সরকারের ১৬৯ রানের ইনিংসটি

দলীয় ১১ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। অ্যাডাম মিলনের বলে ক্যাচ তুলে মাঠ ছাড়েন এনামুল হক (২)। এরপর নাজমুল হোসেন শান্ত (৬), লিটন দাস (৬), তৌহিদ হৃদয় (১২) ফেরেন দ্রুতই।

দলীয় ৮০ রানে ৪ উইকেট হারানোর পর সৌম্যর সঙ্গে জুটি গড়েন মুশফিকুর রহিম। এই জুটিতে আসে ৯১ রান। ব্যক্তিগত ৪৫ রানে আউট হয়ে যান মুশফিক। এরপর মেহেদী হাসান মিরাজকে নিয়ে ৬১ রানের জুটি গড়েন সৌম্য। মিরাজ আউট হন ব্যক্তিগত ১৯ রানে।

দলীয় ২৯০ রানের মাথায় শেষ হয় দীর্ঘদিন ধরে রানের খরায় ভোগা সৌম্যর দুর্দান্ত ইনিংসটি। ২টি ছক্কা ও ২২টি চারে সাজিয়ে ১৫১ বলে ১৬৯ রান করেন এই ওপেনার।

নিউজিল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন জ্যাকব ডুফি ও উইলিয়াম ও’রুরক।

Link copied!