• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে বাংলাদেশের ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি লিটন-তানজিদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ০৫:৪৫ পিএম
বিশ্বকাপে বাংলাদেশের ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি লিটন-তানজিদের
বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম। ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশের ওপেনাররা ব্যর্থতা কাটিয়ে রানে ফিরেছেন। রোহিত শর্মাদের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম সতর্ক শুরু করেন। এরপর দুই জন মিলে গড়েছেন বিশ্বকাপে দেশের হয়ে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি।

যে রেকর্ড ২৪ বছর ধরে অক্ষত ছিল সেই রেকর্ড ভেঙে দিয়েছেন লিটন ও জুনিয়র তামিম। এর আগে ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে শাহরিয়ার হোসেন বিদ্যুৎ ও মেহরাব হোসেন অপির ৬৯ রান করেছিলেন। যেটা বিশ্বকাপের উদ্বোধনী জুটির সর্বোচ্চ রানের রেকর্ড।

ওপেনিং বাদে বাংলাদেশের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ রানের জুটিতেও আছেন এলকেডি। ২০১৯ বিশ্বকাপে সাকিব আল হাসানের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৮৯ রান করেছিলেন তিনি।  

ভারতের বিপক্ষে পুনেতে লিটন ও তানজিদ বিশ্বকাপে সর্বোচ্চ রানের ওপেনিং পার্টনারশিপ করার পর তারা থেমেছে ৯৩ রানে গিয়ে। আর সাত রান যোগ করতে পারলেই স্রেফ অষ্টম জুটি হিসেবে বিশ্বকাপে শতরান করতে পারতেন তারা। এই জুটি ভাঙে কুলদ্বীপ যাদবের বলে ৫১ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়ে তানজিদ বিদায় নিলে। আন্তর্জাতিক ক্রিকেট এই ওপেনারের প্রথম হাফ সেঞ্চুরি। তানজিদ ভারতের বিপক্ষে ৪১ বলে ৫১ রানের ইনিংসে ছিল ৫ চার ও ৩ ছক্কা।

Link copied!