• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ভারতের বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০১:১৫ পিএম
ভারতের বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত
ছবি: সংগৃহীত

এশিয়া কাপ খেলতে ভারত এই মূহুর্তে শ্রীলঙ্কাতে আছে। এরই মধ্যে ঘরের মাঠে বিশ্বকাপের সম্ভাব্য স্কোয়াড তৈরি করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নির্বাচক প্যানেল। এমন সংবাদ প্রকাশ করেছে ভারতেরে গণমাধ্যম আনন্দ বাজার পত্রিকা। শনিবার (২ সেপ্টেম্বরে) রাতে ১৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড তৈরি করেছি বিসিসিআই। সম্ভাব্য এই দলে জায়গা হয়নি এশিয়া কাপে স্ট্যান্ড-বাইয়ে থাকা সঞ্জু স্যামসনের। দলে জায়গা হয়নি আরও দুই ক্রিকেটারের। যদিও আনুষ্ঠানিক ভাবে দল ঘোষণা করেনি বিসিসিআই। ৪ সেপ্টেম্বর বিকালে আনুষ্ঠানিক ভাবে ভারতের বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করবে। আইসিসির নির্দেশনা অনুযায়ী বিশ্বকাপের জন্য ২৮ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে।

স্যামসন ছাড়াও দলে সুযোগ পাননি আরও দুই ক্রিকেটার তিলক বর্মা এবং প্রসিদ্ধ কৃষ্ণ। শনিবার রাতের দিকে নির্বাচক কমিটির সদস্যেরা বৈঠকে বসেন। লোকেশ রাহুল বিশ্বকাপের আগে ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠবেন বলে আশা দেখছেন নির্বাচকরা। যার জন্য স্যামসনকে দলে রাখেননি নির্বাচকেরা। এশিয়া কাপের ম্যাচ দেখতে শ্রীলঙ্কায় গিয়েছেন বিসিসিআই প্রধান নির্বাচক অজিত আগরকর। ভারত-পাকিস্তান ম্যাচ শেষে অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে কথা বলেন আগরকর। এছাড়াও দেশে থাকা অন্য নির্বাচকদের সঙ্গে ফোনে কথা বলেন বিশ্বকাপের দল নিয়ে।

বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব থাকবে রোহিত শর্মার কাঁধেই। ফর্মে থাকা উইকেটরক্ষক-ব্য়াটার ঈশান কিশনকে বিশ্বকাপের দলে রাখা হচ্ছে। স্যামসন লড়াই ছিল মূলত কিশানের সঙ্গে। বাঁহাতি আগ্রাসী ব্যাটারকেই বেছে নিয়েছেন রোহিত, দ্রাবিড়েরা। ব্যাটার হিসাবে রোহিত ছাড়াও দলে রয়েছেন বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব। হার্দিক পান্ডিয়া ছাড়াও ৩ জন অলরাউন্ডারকে রাখা হয়েছে রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল এবং শার্দূল ঠাকুর। রয়েছেন তিন জন পেসার যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। স্পিনার হিসাবে রয়েছেন কুলদীপ যাদব।

শনিবারের বৈঠকে মূল আলোচন ছিল রাহুলের ফিটনেস ইসু নিয়ে। এই ক্রিকেটার পুরোপুরি ফিট না হওয়ায় এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচগুলি খেলতে পারছেন না। সুপার ফোরে তাকে খেলতে দেখাযে পারে। বিশ্বকাপের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ় খেলবে ভারত।। তা ছাড়া বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর। হাতে কিছুটা সময় থাকায় রাহুলের বিশ্বকাপ খেলতে সমস্যা হবে না বলেই মনে করছেন নির্বাচকরা। তাই তাকে উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে দলে রেখেছেন।

৫ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করতে হবে। তবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত সেই দলে পরিবর্তন আনা যাবে তবে তার জন্য প্রয়োজন হবে আইসিসির অনুমতি। ৪ সেপ্টেম্বর বিকালে আনুষ্ঠানিক ভাবে ভারতের বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করবে নির্বাচকেরা। সে দিন এশিয়া কাপে ভারত-নেপাল ম্যাচ রয়েছে। তাই শনিবার রাতেই কোচ এবং অধিনায়কের সঙ্গে আলোচনা সেরে নিয়েছেন আগরকর। জেনে নিয়েছেন বিশ্বকাপ দল নিয়ে তাদের মতামত। বিশ্বকাপে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটতে চাননি তারা।

ভারতের ১৫ সদস্যের দল : 

রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ঈশান কিশন, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর পটেল, শার্দূল ঠাকুর, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব।

Link copied!