• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

ভারতের ৮, নাকি শ্রীলঙ্কার ৭?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০২:৩২ পিএম
ভারতের ৮, নাকি শ্রীলঙ্কার ৭?
ছবি: সংগৃহীত

এশিয়া কাপের পর্দা নামছে রোববার (১৭ সেপ্টেম্বর) ফাইনালের মধ্যে দিয়ে। এরই মধ্যে ১৬তম এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ের দুই ফাইনালিস্টকে পেয়ে গিয়েছে ক্রিকেট বিশ্ব। রোববার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সাড়ে ৩টায় শিরোপা ঘরে তুলতে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে ভারত। এই দুই দল এশিয়া কাপের সবচেয়ে সফল দুই দল। চ্যাম্পিয়নের দিক দিয়ে তারাই এগিয়ে রয়েছে। শ্রীলঙ্কা ৬ বার ও ভারত ৭ বার শিরোপা জিতেছে।

১৯৮৪ সাল থেকে এশিয়া কাপ শুরু হয়েছে। এশিয়ান শেষ্ঠত্বের লড়াইয়ে এটি ১৬তম আসর। এই পর্যন্ত এই টুর্নামেন্টের সফল দল ভারত। তারা মোট ৭বার এশিয়া কাপের শিরোপা ঘরে তুলেছে। অন্যদিকে শ্রীলঙ্কানরাও কম যায় না। তাদের ছাড়া মাত্র তিনবার এই টুর্নামেন্টর ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। যা এশিয়া কাপ খেলা দলগুলোর মধ্যে সর্বোচ্চ ফাইনাল খেলার রেকর্ড। তবে তারা ১২ বার ফাইনাল খেলেও শিরোপার স্বাদ পেয়েছে মাত্র ৬বার।

ফেভারিটের তকমা নিয়ে এশিয়া কাপ শুরু করতে আসে ভারত। সুপার ফোরে পাকিস্তান-শ্রীলঙ্কাকে হারিয়ে তারা সবার আগে ফাইনাল নিশ্চিত করে নেয়। তবে ফাইনালে যাওয়ার আগে বাংলাদেশের কাছে ৬ রানে হেরে একটা ধাক্কা খায় রোহিত শর্মার দল। অন্যদিকে ইনজুরি জর্জরিত স্কোয়াড, সঙ্গে আন্ডারডগের তকমা নিয়ে এশিয়া কাপের মিশনে নামে দাসুন শানাকারা। সুপার ফোরের নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশকে হারিয়ে ফাইনালের পথে এক পা দিয়ে রাখে লঙ্কানরা। এরপর পাকিস্তানকে হারিয়ে ভারতের সঙ্গে নবমবারের মতো ফাইনাল নিশ্চিত করে।

এর আগে এই দুই দল ৮ বার মুখোমুখি হয় ফাইনালে। যার মধ্যে ৫বার শ্রীলঙ্কাকে কাঁদিয়ে ভারত শিরোপা ঘরে তোলে। সর্বশেষ ২০১০ সালে এশিয়া কাপ ফাইনালে ভারত-শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিল। সেবারও ভারত জয়ী হয়। এবার লঙ্কানদের সামনে সুযোগ এসেছে ২০১০ সালের ফাইনালের প্রতিশোধ নেওয়ার। তারা ম্যান ইন ব্লুদের হারাতে পারলেই ৭তম শিরোপা ঘরে তুলবে। সেই সঙ্গে ভারতের সমান শিরোপার মালিক হবে দাসুন শানাকারা। আর সেটা যদি না হয় তাহলে ভারত অষ্টম শিরোপা জিতে শ্রীলঙ্কার থেকে ট্রফি জয়ের ব্যবধানটা বাড়িয়ে নেবে।

Link copied!