• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

আইসিসি অক্টোবর মাসসেরা ক্রিকেটার রাচিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০৬:২১ পিএম
আইসিসি অক্টোবর মাসসেরা ক্রিকেটার রাচিন
নিউজিল্যান্ড অলরাউন্ডার রাচিন রবীন্দ্র। ছবি: সংগৃহীত

ভারত বিশ্বকাপে তরুণ ক্রিকেটারদের মধ্যে পারফর্ম করে সকলের নজর কেড়ে নিয়েছেন নিউজিল্যান্ড অলরাউন্ডার রাচিন রবীন্দ্র। চলতি বিশ্বকাপে নিজের সক্ষমতার পরিচয় দিয়ে ক্রিকেট বিশ্বকে প্রস্তুত হতে বলছেন, ক্রিকেটের ভবিষ্যৎ তারকা হিসেবে তাকে বরণ করে নেওয়ার জন্য। বিশ্বমঞ্চে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে দুই সেঞ্চুরির কারণে অক্টোবর মাসে আইসিসির সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রাচিন।

দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ ব্যাটার কুইন্টন ডি কক ও ভারতের পেসার জসপ্রিত বুমরাহকে পেছনে ফেলে অক্টোবর মাসের সেরা ক্রিকেটার হন রাচিন। শুক্রবার (১০ নভেম্বর) নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে নতুন রূপে ধরা দিয়েছেন এই কিউই ক্রিকেটার। ভারতে বিশ্বকাপ খেলতে আসেন স্পিন অলরাউন্ডার হিসেবে। কিন্তু বিশ্বমঞ্চে টপ অর্ডারে ব্যাটিং করার সুযোগ পেয়ে এখন পুরোদস্তুর ব্যাটিং অলরাউন্ডার হয়ে গেছেন রবীন্দ্র। চলতি আসরে তিনি ব্যাটিংয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন। সব মিলিয়ে চলতি বিশ্বকাপে ৯ ইনিংসে ৭০.৬২ গড়ে ৫৬৫ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে আছেন রাচিন।

তবে এই কিউই অলরাউন্ডার আইসিসির মাসসেরা নির্বাচিত হয়েছেন শুধু অক্টোবরের পারফরম্যান্সে ভিত্তিতে। অক্টোবরে রবীন্দ্র ৬ ম্যাচে ৮১.২০ গড়ে ৪০৬ রান করেছেন। আর বল হাতে শিকার করেছেন ৩ উইকেট। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১২৩ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন রবীন্দ্র। পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন ১১৬ রান। এই পারফরম্যান্সের সুবাদে প্রথমবার তিনি আইসিসির মাসসেরার পুরস্কার পেলেন।

ম্যাচসেরা হয়ে রাচিন বলেন, “পুরস্কারটি জিতে আমি কৃতজ্ঞ। মাসটা (অক্টোবর) দল ও আমার জন্য বিশেষ। ভারত বিশ্বকাপে খেলতে পারাটা আরও বেশি বিশেষ।”

এদিকে নারী বিভাগে বাংলাদেশের স্পিনার নাহিদা আক্তার ও নিউজিল্যান্ডের অলরাউন্ডার অ্যামেলিয়া কেরকে পেছনে ফেলে অক্টোবর মাসের সেরা নির্বাচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথু। ২৫ বছর বয়সী এ ব্যাটার অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খেলেছেন যথাক্রমে ৯৯, ১৩২ ও ৭৯ রানের ইনিংস। এর মধ্যে ৯৯ রানের ইনিংসটিতে অপরাজিত ছিলেন তিনি।

Link copied!