• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ফের ৪৮ বছর পর গ্রান্ড স্লাম শিরোপা ইতালিতে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪, ০৪:০৮ পিএম
ফের ৪৮ বছর পর গ্রান্ড স্লাম শিরোপা ইতালিতে
শিরোপা ট্রফি হাতে ইয়ানিক সিনার। ছবি: সংগৃহীত

দশ বছর ঘুরে ফিরে পুরনো তারকারাই শিরোপা জেতেন বছরের প্রথম গ্রান্ড স্লাম টেনিস আসর অস্ট্রেলিয়ান ওপেনের। দীর্ঘদিন পর অবশেষে এই আসর পেলো নতুন চ্যাম্পিয়ন। রোববারের ফাইনালে দু’সেটে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে দানিল মেদভেদেভকে হারালেন ইয়ানিক সিনার। এই ইতালিয়ান তারকা জিতলেন ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪ ও ৬-৩ সেটে। আর এটা ছিল দীর্ঘ ৪৮ বছর পর ফের কোনো ইতালির খেলোয়াড়ের গ্রান্ড স্লাম শিরোপা জয়। 

সেমিফাইনালে এই সিনার হারিয়েছিলেন বর্তমান বিশ্বের সেরা টেনিস তারকা সাুির্বয়ার নোভাক জোকোভিচকে। অন্যদিকে, আবারও একটি গ্রান্ড স্লামের ফাইনালে উঠে হারতে হল রাশিয়ার মেদভেদেভকে।

২০০৫ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন রাশিয়ার মারাট সাফিন। এরপর ২০১৪ সালে শিরোপা লাভ করেন সুইজারল্যান্ডের স্ট্যান ভাবরিঙ্কা। এছাড়া গত ১০ বছরে সুইজারল্যান্ডের রজার ফেদেরার, জোকোভিচ এবং স্পেনের রাফায়েল নাদালের বাইরে কেউ এই ট্রফি জিততেও পারেননি। সেই তালিকায় এবার নাম লেখালেন সিনার। যেভাবে দু’টি সেট পিছিয়ে থেকেও যেভাবে তিনি ঘুরে দাঁড়িয়ে জয় পেয়ে ট্রফি জিতলেন, তা মন কেড়েছে সবারই।

১৯৭৬ সালে শেষবার ইতালির কোনো খেলোয়াড় হিসাবে গ্রান্ড স্লাম জিতেছিলেন আদ্রিয়ানো পানাত্তা। এরপর এবার জিতলেন সিনার। ফাইনালের আগে পুরো প্রতিযোগিতায় মাত্র একটি সেট হারিয়েছিলেন। সেটি জোকোভিচের কাছেই। ফাইনালে প্রথম দু’টি সেটে পিছিয়ে পড়ার পরে অনেকেই ভেবেছিলেন সিনারের কোনও আশা নেই; কিন্তু পাঁচ সেটের লড়াইয়ে শেষ ভালো হলো ইতালিয়ান সিনারের।
 

Link copied!