• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বেতন-বোনাস পায়নি বাংলাদেশের মেয়েরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৭:৪৫ পিএম
বেতন-বোনাস পায়নি বাংলাদেশের মেয়েরা
ফাইল ছবি

বিশ্বকাপে ব্যর্থ বাংলাদেশের ছেলেরা। তারপরও তাদের সব কিছু ঠিকঠাক দিয়ে যাচ্ছে বিসিবি। কিন্তু বাংলাদেশের ক্রিকেটে সাফল্য এসেছে বাংলাদেশের মেয়েদের হাত ধরেও। জিতেছিল এশিয়া কাপ। ঘরের মাঠে মাত্রই হারিয়েছে পাকিস্তানকে। এশিয়ান গেমসে জিতেছে ব্রোঞ্জও। সেই মেয়েদের হয়নি এখনও বেতন। দেওয়া হয়নি বিসিবির ঘোষিত বোনাসও। 

বাংলাদেশ নারী ক্রিকেট দল দাপটের সাথে খেলছে দ্বিপাক্ষিক সিরিজগুলো। গত জুলাই মাসে শক্তিশালী ভারতের সাথে মিরপুরে করেছে সিরিজ সমতা। ২৯ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রামে করেছে টি ২০ সিরিজ জয়। পাকিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজও জিতে নিয়েছে টাইগ্রেসরা।

মেয়েদের এমন সাফল্যেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দিচ্ছে ব্যর্থতার পরিচয়। ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া জাতীয় নারী ক্রিকেট দলকে বিসিবি ১৬ বছরেও করতে পারিনি সঠিক মূল্যায়ন। নারী ক্রিকেটারদের প্রতি বিসিবির অবমূল্যায়ন ও বৈষম্যে তালিকায় এবার জায়গা পেল বেতন ভাতা আটকে রাখার ঘটনা। নারী ক্রিকেটারদের কয়েক মাস যাবৎ বেতন দিচ্ছে না বিসিবি।
চলতি বছর জুন মাসেই বিসিবি থেকে নারীরা পেয়েছিলেন খুশির সংবাদ। উল্লেখযোগ্য হারে বাড়ানো হয়েছিল বেতন ও ম্যাচ ফি। কিন্তু এরপরই সবকিছু এলোমেলো। আগে যে বেতন পেতেন, সেটাও পাচ্ছেন না নিগার সুলতানা জ্যোতি, সালমা খাতুনরা।

বিসিবির নারী বিভাগ থেকে অবশ্য জানানো হয়েছে চুক্তি সংক্রান্ত জটিলতায় আটকে আছে টাইগ্রেসদের বেতন। বিভাগের এক কর্মকর্তার দাবি তারা চুক্তিবদ্ধ ক্রিকেটারদের একটা তালিকা বোর্ডে জমা দিয়েছেন। কিন্তু এখনো তা অনুমোদন দেয়নি দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। বিষয়টির সাথে জড়িত আছেন এমন একজন বোর্ড কর্তা অবশ্য দায় স্বীকার করেছেন। কিন্তু তাতে লাভ কী? যা ক্ষতি হওয়ার তা ক্রিকেটারদেরই হচ্ছে।

চার ক্যাটাগরিতে নারী ক্রিকেটারদের বেতন বেড়েছিল ২০ শতাংশেরও বেশি। মূলত ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এরপর রাউন্ড ফিগারে আনার জন্য আরও কিছু টাকা বাড়িয়ে দেয় বোর্ড।
বেতন বাড়ানোর পর ‘এ’ ক্যাটাগরি ৮০ হাজার থেকে এখন ১ লাখ। ‘বি’ ক্যাটাগরি ৬০ হাজার থেকে বেড়ে হয়েছে ৭৫ হাজার। ‘সি’ ক্যাটাগরি ৩৫ হাজার থেকে বেড়ে ৫০ হাজার। ‘ডি’ ক্যাটাগরি ২৫ হাজার থেকে ৩০ হাজার টাকা হয়েছে।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে নারী ক্রিকেটার আছেন ২৫ জন। বেতনের পাশাপাশি নারীদের ম্যাচ ফি-ও বেড়েছে। ওয়ানডেতে ম্যাচ ফি করা হয়েছে ১ লাখ টাকা, যেটি আগে ছিল তিনশ ডলার। টি-টোয়েন্টিতে হয়েছে ৫০ হাজার টাকা, আগে ছিল দেড়শ ডলার।

এদিকে বিসিবির উইমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল বেশকিছু গণমাধ্যমে জানিয়েছেন, দুই দিনের পরিশোধ করা হবে ক্রিকেটারদের বেতন। 

Link copied!