• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

খেলা হবে না গভীর রাতে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৪, ০৬:২৩ পিএম
খেলা হবে না গভীর রাতে
গ্রান্ড স্লামে রাতের একটি ম্যাচ। ছবি: সংগৃহীত

গভীর রাতের টেনিস ম্যাচে বেশ ঝামেলায় পড়েন গ্যালারির দর্শকরা। আর তা দেখে বিব্রত হই আমরা যারা টেলিভিশনের দর্শক তারাও। দেখা যায়, মধ্যরাত পেরিয়ে গেলেও টেনিস ম্যাচ চলছেই। কোনও কোনও ম্যাচ শুরু হচ্ছে মধ্যরাতের কিছুক্ষণ আগে। এবার থেকে আর গভীর রাতে গ্রান্ড স্লাম আসরের কোনও ম্যাচ হবে না। 

অস্ট্রেলিয়ান ওপেনের ঠিক আগে মহিলা ও পুরুষ আন্তর্জাতিক টেনিস সংস্থা (ডব্লিউটিএ ও এটিপি) যৌথভাবে আয়োজকদের উদ্দেশে বিবৃতি দিয়ে কিছু নিয়ম বদলের ঘোষণা দিয়েছে। সেই নিয়ম আগামী এক বছর পরীক্ষামূলক ভাবে চালু  থাকবে।

যে কোনও টেনিস প্রতিযোগিতা, বিশেষত গ্রান্ড স্লামে গভীর রাতের ম্যাচ প্রায়শই দেখা যায়। সাম্প্রতিককালে তা আরও বেড়েছে। খেলোয়াড় ও আয়োজক, দু’পক্ষই এই সূচিতে সমস্যায় পড়ছে। ম্যাচের দৈর্ঘ্যও বেড়ে যাচ্ছে। কোনও কোনও ম্যাচ পরের দিন শেষ করতে হচ্ছে। কেউই যাতে সমস্যায় না পড়েন, তার জন্য আপাতত চার রকম নিয়ম করা হয়েছে। 

আসন্ন অস্ট্রেলিয়ান ওপেন দিয়েই নতুন নিয়ম কার্যকর হবে। বাকি তিন গ্রান্ড স্লাম হলো, ইংল্যান্ডের উইম্বলডন, ফ্রান্সের প্যারিস ওপেন এবং যুক্তরাষ্ট্রের ইউএস ওপেন টেনিস টুর্নামেন্ট।  

নতুন নিয়ম অনুযায়ী প্রতিদিন একটি কোর্টে পাঁচটির বেশি ম্যাচ দেওয়া যাবে না। ম্যাচ শুরু হতে হবে স্থানীয় সময় সকাল ১১টায়। দিনের সেশনে তিনটি এবং বিকালের সেশনে দু’টি ম্যাচ থাকবে। স্থানীয় সময় রাত ১১টার পর কোনও ম্যাচ শুরু করতে দেওয়া যাবে না।  যদি কোনও ম্যাচ রাত সাড়ে ১০টার মধ্যে শুরু করা না যায়, তা হলে সেটি বিকল্প কোনও কোর্টে সরিয়ে নিতে হবে। রাতের বা বিকেলের সেশন সাড়ে ৭টার পর কোনও ভাবেই শুরু করা যাবে না। সাড়ে ৬টা থেকে শুরু করা গেলে ভাল।

যতক্ষণ ডব্লিউটিএ/এটিপি পর্যবেক্ষক বিশেষ অনুমতি না দিবে, ততক্ষণ এই নিয়মগুলো বহাল থাকবে। 

Link copied!