• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

অভিষিক্ত কাতারের সামনে ইকুয়েডর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ০৮:৩১ পিএম
অভিষিক্ত কাতারের সামনে  ইকুয়েডর

২০১০ সালে ২২তম ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতারের নাম ঘোষণা করে ফিফা। সেই শুরু, এখনও এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক লেগেই আছে। তব সব বিতর্ক, সমালোচনা পিছনে ফেলে রাত পোহালেই পর্দা উঠবে ফুটবলের মহাযজ্ঞের।

উদ্বোধনী ম্যাচে রোববার (২০ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১০টায় স্বাগতিক কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর। শুধু আয়োজক দেশ হিসেবে নয়, দল হিসেবেও এবারই প্রথম ফুটবল বিশ্বকাপ খেলতে যাচ্ছে কাতার। এর আগে কখনোই বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি মধ্যেপ্রাচ্যের এই দেশটি।

এখন পর্যন্ত তিনটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে ইকুয়েডর ও কাতার। যেখানে দুই দলই সমান একটি করে জয় পেয়েছে। বাকি ম্যাচটি শেষ হয়েছে অমিমাংসিত হিসেবে।

সর্বপ্রথম ১৯৯৬ সালে মুখোমুখি হওয়া ম্যাচটিতে কোনো ফল আসেনি। সাত দিনের ব্যবধানে দ্বিতীয়বার মাঠে নেমে কাতারের বিপক্ষে জয় তুলে নিয়েছিল ইকুয়েডর। এরপর ২২ বছর কেউ কারও বিপক্ষে মাঠে নামেনি।

২২ বছর পর ২০১৮ সালে সর্বশষ মাঠে নেমেছিল তারা। যেখানে ৪-৩ গোলে ইকুয়েডরকে হারিয়েছি কাতার। অর্থাৎ পরিসংখ্যানে এগিয়ে নেই কেউ! ফলে মাঠে নামার আগে সমানে সমান থাকছে দুই দল।

তবে সাম্প্রতিক ফর্ম বিবেচনায় কাতার এগিয়ে রয়েছে। শেষ ছয় ম্যাচে চার জয় ও সমান একটি করে হার ও ড্র করেছে কাতার। অন্যদিকে শেষ ছয় ম্যাচে না হারলেও চার ড্র-য়ের বিপরীতে ইকুয়েডরের জয় মাত্র দুই ম্যাচে।

দুই দলেই এখন পর্যন্ত নেই কোনো ইনজুরি সমস্যা। ফলে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামবে তারা। গ্রুপ ‘এ’ থেকে শেষ ষোলোতে যেতে এই ম্যাচ দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। কারণ এই গ্রুপের বাকি দুই দল সেনেগাল ও নেদারল্যান্ডস তুলনামূলক বেশি শক্তিশালী।

 তবে কাল যদি ইকুয়েডর হেরে যায় কাতারের বিপক্ষে তাহলে এই অভিযোগ নিয়ে আলোচনা পুনরায়ু শুরু হবে বলেই ধারণা করা হচ্ছে। হাজারো বিতর্কে বিধ্বস্ত কাতারের সামনে তাই অন্যরকম চ্যালেঞ্জ! 

Link copied!