• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

আশা দেখিয়েও ইংলিশ ‘বধ’ হলো না টাইগারদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১, ২০২৩, ০৮:১৭ পিএম
আশা দেখিয়েও ইংলিশ ‘বধ’ হলো না টাইগারদের

ছয় বছর পর বাংলাদেশে খেলতে এসেছে ইংল্যান্ড। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল সফরকারী ইংল্যান্ড ও স্বাগতিক বাংলাদেশ। ম্যাচে ৩ উইকেটে জয় পেয়েছে জস বাটলাররা।

বুধবার (১ মার্চ) টস জিতে ব্যাটিং নিয়েছিল টাইগাররা। দুপুর ১২টায় শুরু হওয়া এই ম্যাচে দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ইংলিশ বোলিংয়ের বিপরীতে বেশ ভালো সূচনা করেন। তবে লিটন এলবিডব্লিউ‍‍র ফাঁদে পড়ে বিদায় নেন। ম্যাচের ৪.৫ ওভারে ক্রিস ওকসের বলে প্যাভিলিয়নে ফেরেন লিটন। অফ স্টাম্পের ওপরের বলটি লিটনকে ব্যক্তিগত ৭ রানে ছিটকে দেয়।

লিটনের বিদায়ের পর তামিম আশা দেখান। তবে তিনিও বেশিক্ষণ টিকতে পারেননি। দলীয় ৫১ রানে মার্ক উডের বলে সরাসরি বোল্ড হন। ফিরে যাওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৩ রান।

দলীয় ৯৫ রানে মুশফিকুর রহিম ব্যক্তিগত ১৬ রানে আউট হন। দলীয় ১০৫ রানে সাকিব আল হাসান ৮ রানে আউট হন। সাকিবের বিদায় হলেও শান্ত হাল ধরেন। তার ব্যাট থেকে আসে দলের পক্ষে সর্বোচ্চ ৫৮ রান। দলীয় ১৫৯ রানে শান্ত প্যাভিলিয়নের পথ ধরেন।

তার বিদায়ের পর মাহমুদুল্লাহ রিয়াদ ৩১, তাসকিন আহমেদ ১৪ ও তাইজুল ইসলাম ১০ রান করেন। ৪৭.২ ওভারেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। সবকটি উইকেট হারিয়ে ২০৯ রান তোলে তামিম ইকবালরা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে ইংলিশরা। ইনিংসের শুরুতেই উইকেট তুলে নেয় বাংলাদেশ। সফরকারীদের দলীয় ৪ রানেই সাকিব আল হাসানের বলে প্যাভিলিয়নের পথ ধরেন ওপেনার জেসন রয়।

ওভারের শেষ বলে রয় আকাশে উড়িয়ে মারেন বল। তামিম ইকবাল মিড অফে একটি সহজ সুযোগের অপেক্ষায় ছিলেন। অনায়াসে বল তালুবন্দী করেন তিনি। ড্রেসিংরুমের দিকে যাওয়ার সময় রয়কে বেশ বিরক্তই দেখা যায়।

দলীয় ৩৫ ও ৪৫ রানে জোড়া আঘাত করেন তাইজুল ইসলাম। ফিল সল্টের উইকেট তুলে দ্বিতীয় আঘাত করেন তাইজুল। ১০ রানের ব্যবধানে জেমস ভিন্সের উইকেট তুলে নেন এই বোলার।

দলীয় ৬৫ রানে অধিনায়ক জস বাটলারের উইকেট তুলে চতুর্থ আঘাত করেন তাসকিন আহমেদ। দুর্দান্ত ক্যাচ ধরেন নাজমুল হোসেন শান্ত।

নিয়মিত বিরতিতে উইকেট তুলে চালকের আসনেই ছিল বাংলাদেশ। তবে ডেভিড মালানের শতরান সব এলোমেলো করে দেয়। তার ব্যাট থেকে আসে ঝলমলে ১৪৫ বলে ১১৪* রান। অপরাজিত থেকে জয় নিয়েই তিনি মাঠ ছাড়েন।

৮ বল হাতে রেখে ৭ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। তিন ম্যাচের সিরিজ ১-০ তে এগিয়ে গেল ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচ একই ভেন্যুতে ৩ মার্চ অনুষ্ঠিত হবে।

Link copied!