• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এ মাসেই মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৪, ০৪:১৭ পিএম
এ মাসেই মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা
ছবি: প্রতীকী

বিশ্ব ফুটবলের ঘটনাবহুল ২০২৩ সাল শেষ হওয়ার পর নতুন বছর শুরু হয়েছে সবেমাত্র। এখনো শীতকালীন দলবদলে উত্তাপ নেই, ক্লাব ফুটবলেও কিছুটা ভাটা। এরইমাঝে ফুটবল বিশ্বকে স্বস্তি  দিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা নতুন সূচির খবরে।

চলতি বছরের প্যারিস অলিম্পিকের জন্য কনমেবল অঞ্চলের বাছাইপর্বে মাঠে নামবে এই দুই দেশ। জানুয়ারি মাস থেকেই শুরু হচ্ছে বাছাইপর্ব। কনমেবলের ১০ দেশ দুই গ্রুপে ভাগ হয়ে মাঠে নামবে। সেখান থেকে সেরা দুই দল প্যারিসের টিকিট লাভ করবে। 

বাছাইপর্বে ‘এ’ গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষ ভেনিজুয়েলা, কলম্বিয়া, বলিভিয়া ও ইকুয়েডর। অন্যদিকে ‘বি’ গ্রুপে আর্জেন্টিনাকে খেলতে হবে উরুগুয়ে, চিলি, প্যারাগুয়ে ও পেরুর বিপক্ষে। 

বাছাইপর্বে আর্জেন্টিনার প্রথম ম্যাচ ২১ জানুয়ারি প্যারাগুয়ের বিপক্ষে। ২৪ জানুয়ারি তাদের প্রতিপক্ষ পেরু। দুই ম্যাচ পরে খানিক বিশ্রাম পাবে তারা। ৩০ জানুয়ারি আর্জেন্টাইনদের প্রতিপক্ষ চিলি। আর ২ ফেব্রুয়ারি শেষ ম্যাচে তারা মাঠে নামবে উরুগুয়ের বিপক্ষে। 

ব্রাজিলকে অবশ্য কিছুটা কড়া সূচির মধ্য দিয়ে যেতে হবে। ২০১৬ অলিম্পিকে স্বর্ণপদক পাওয়া দলটি প্রথম ম্যাচ খেলবে ২৩ জানুয়ারি বলিভিয়ার বিরুদ্ধে। ২৬ জানুয়ারি তাদের প্রতিপক্ষ কলম্বিয়া। জানুয়ারির ২৯ তারিখ সেলেসাওরা খেলবে ইকুয়েডরের বিপক্ষে। আর শেষ ম্যাচে স্বাগতিক ভেনিজুয়েলার বিপক্ষে তাদের ম্যাচ হবে ১ ফেব্রুয়ারি। 

অলিম্পিক ও অলিম্পিক বাছাই প্রতিযোগিতায় খেলবে অনূর্ধ্ব-২৩ দল।  তবে, মূল জাতীয় দল থেকে তিনজন খেলোয়াড়কেও দলে নেওয়ার সুযোগ থাকছে। কোয়ালিফাই শেষে এই সুযোগই নিতে আগ্রহী আর্জেন্টিনার যুবদলের কোচ হ্যাভিয়ের মাশ্চেরানো। তার প্রত্যাশা আর্জেন্টিনা কোয়ালিফাই করলে অলিম্পিকে অংশ নেবেন আর্জেন্টাইন ফুটবলের দুই বড় নাম লিওনেল মেসি এবং আনহেল ডি মারিয়া।
 

Link copied!