• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বিশাল চমক, কোরিয়াকে হারিয়ে ফাইনালে জর্ডান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০৩:১১ পিএম
বিশাল চমক, কোরিয়াকে হারিয়ে ফাইনালে জর্ডান
ফাইনালে উঠে জর্ডানের খেলোয়াড়দের উল্লাস। ছবি: সংগৃহীত

বিশ্বকাপ ফুটবলে এশিয়ার অন্যতম সেরা দল দক্ষিণ কোরিয়া। অথচ, তাদেরই বিপক্ষে এবারের এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) কাপ ফুটবলে সবচেয়ে বড় অঘটন ঘটিয়েছে জর্ডান। 

টুর্নামেন্টের হট ফেবারিট দক্ষিণ কোরিয়াকে বিদায় করে দিয়েছে আসরের ডার্কহর্স জর্ডান। আগে কখনো কোয়ার্টার ফাইনাল পেরুতে না পারা দলটিই এবার চলে গেল ফাইনালে। এরই সঙ্গে ১৯৬০ সালের পর থেকে দক্ষিণ কোরিয়ার এশিয়ান সাফল্য অর্জনের অপেক্ষা আরও বাড়লো। 

সময়ের অন্যতম সেরা তারকা হিউয়েং মিন সন সহ আক্রমণভাগের তিনজনই ইউরোপের নামী ক্লাবের খেলোয়াড়। দুজন প্রিমিয়ার লিগে। অন্যজন পিএসজির তারকা। মূল দলের আরও ২ জনও ইউরোপে খেলছেন। 

কিকঅফের পরই জর্ডান আক্রমণ শুরু করে। মাত্র ৩০ সেকেন্ডের মাথায় দক্ষিণ কোরিয়ার বক্সে হাজির হয় তারা। এরপর প্রথম চার মিনিটেই চলে ক্ষুরধার আক্রমণ। কোরিয়ার ডিফেন্সে বারবার কাঁপন ধরিয়েছেন জর্ডানের অ্যাটাকাররা। 

তবে প্রথম সুযোগ পায় কোরিয়া। ১৮ মিনিটে সনের গোল অফসাইডের কারণে বাতিল হয়। ৩২ মিনিটে ফের জর্ডানের গোলপোস্টে আঘাত করে কোরিয়া। অবশ্য গোলহীনভাবে প্রথমার্ধ শেষ হয়।

দ্বিতীয়াধের্র শুরু থেকেই জর্ডান ম্যাচের নিয়ন্ত্রণ নেয়। ফলাফল আসে ৫৪ মিনিটে। দক্ষিণ কোরিয়ার ভুলের সুযোগ নিয়ে দারুণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন আল-নিয়ামাত। তার ছোট চিপ ঠেকাবার কোনো সুযোগই ছিল না দক্ষিণ কোরিয়া গোলরক্ষকের। 

প্রথম গোলের মাত্র ১২ মিনিট পর আবার আঘাত হানে জর্ডান। মুসা আল- তামারির ডিবক্সের বাইরে থেকে নেওয়া শট জড়ায় দক্ষিণ কোরিয়ার জালে। ২-০ গোলে পিছিয়ে পড়া কোরিয়ার কাছে ম্যাচ তখনই কার্যত শেষ। ফলাফল এটাই থেকে যায়।  

আগের ৬ দেখায় কখনোই জর্ডান হারাতে পারেনি তাদের। এবার এশিয়ান ফুটবলের সবচেয়ে বড় মঞ্চেই যেন নিজেদের শক্তি দেখাল তারা। ফাইনালে তাদের প্রতিপক্ষ হবে ইরান ও কাতার ম্যাচের জয়ী দল।
 

Link copied!