• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

লেবাননের বিপক্ষে বাংলাদেশের অ্যাওয়ে ম্যাচ কাতারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ০৫:৪৬ পিএম
লেবাননের বিপক্ষে বাংলাদেশের অ্যাওয়ে ম্যাচ কাতারে
ছবি: প্রতীকী

আগামী বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বে বাংলাদেশের শেষ দুটি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া ও লেবাননের বিপক্ষে। অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচটি ঢাকায়। আর যুদ্ধ বিধ্বস্ত লেবানন তাদের হোম ম্যাচটি আয়োজন করবে নিরপেক্ষ ভেন্যুতে। ১১ জুন কাতারের দোহায় আল সাদ স্টেডিয়ামে রাত ১০টায় ম্যাচটি শুরু হবে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফফে) মঙ্গলবার ভেন্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিন। লেবানন ও ফিলিস্তিন দুই দেশই অভ্যন্তরীণ সমস্যার জন্য তাদের হোম ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলছে। বাংলাদেশ মার্চ উইন্ডোতে ফিলিস্তিনের বিপক্ষে খেলেছে কুয়েতে। এখন জুন উইন্ডোতে লেবাননের ম্যাচ খেলবে কাতারে। মধ্যপ্রাচ্যের এই দেশে বাংলাদেশের একাধিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে।

মার্চ উইন্ডোতে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা বাংলাদেশ দলকে সৌদি আরবে দুই সপ্তাহের বেশি অনুশীলন করিয়েছিলেন। জুন উইন্ডোর আগে বড় সময় অনুশীলন করানোর সুযোগ পাবেন না। কারণ বাংলাদেশ প্রিমিয়ার লিগ চলবে ২৯ মে পর্যন্ত। এর পরই মূলত জাতীয় দলের ক্যাম্প শুরু করতে পারবেন কোচ।

বাছাইপর্বে বাংলাদেশ ইতোমধ্যে চার ম্যাচ খেলেছে। এর মধ্যে কেবল হোম ম্যাচে লেবাননের বিপক্ষে ১-১ গোলে ড্র করে এক পয়েন্ট পেয়েছে। বাকি তিন ম্যাচে পরাজিত হয়েছে বাংলাদেশ। তারা ০-৭ গোলে অস্ট্রেলিয়ার কাছে, ০-৫ গোলে ফিলিস্তিনের বিপক্ষে এবং ০-১ গোলে ফের ফিলিস্তিনের বিরুদ্ধে হেরে যায়।

বাংলাদেশের বিশ্বকাপ বাছাই যাত্রা শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় হারের ম্যাচ দিয়ে। এশিয়ার অন্যতম শক্তিশালী ওই দেশটি আগামী ৬ জুন কিংস অ্যারেনায় খেলতে আসবে। এরপরই ১১ জুন কাতারের ম্যাচ দিয়ে শেষ হবে বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইপর্বের মিশন।

Link copied!