• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশ সময় শুক্রবার ভোরে কোপা আমেরিকার ড্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ১২:২৫ পিএম
বাংলাদেশ সময় শুক্রবার ভোরে কোপা আমেরিকার ড্র
ছবি: প্রতীকী

বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল ও আর্জেন্টিনা দলের সাম্প্রতিক এক ম্যাচ ঘিরে যে সহিংসতার ঘটনা ঘটেছে, তার রেশ কাটতে না কাটতেই আবার এই দুই দল খবরের শিরোনাম হতে যাচ্ছে। তবে সেটা আপাতত মাঠের লড়াইয়ে নয়।  কারণ, দক্ষিণ আমেরিকা বা লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হতে এখনো ৬ মাসের বেশি সময় বাকি। বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে ৬টায় ফ্লোরিডার মায়ামিতে ওই আসরের ড্র অনুষ্ঠিত হবে। 

২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায় বসবে বিশ্বকাপ ফুটবলের আসর। সেদিক মাথায় রেখেই কোপা আমেরিকার ৪৮তম এই আসর অনুষ্ঠিত হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। 

স্বাগতিক হিসেবে এবারের আসরে যুক্তরাষ্ট্রও অংশগ্রহণ করবে। সবমিলিয়ে এই লড়াইয়ে নামবে ১৬টি দল। এর মধ্যে লাতিন আমেরিকার ১০টি দল সরাসরি এই টুর্নামেন্টটি খেলবে। এছাড়া বাকি স্থানের বাছাইপর্বে অংশ নিচ্ছে উত্তর-মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের কয়েকটি দেশ। সেখান থেকে এরই মধ্যে যুক্তরাষ্ট্র, পানামা ও মেক্সিকো নিজেদের জায়গা নিশ্চিত করেছে। 

এখন পর্যন্ত কোপা আমেরিকার জন্য প্রস্তুত ১৪টি দেশ হলো; আর্জেন্টিনা, ব্রাজিল, বলিভিয়া, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, প্যারাগুয়ে, পেরু, উরুগুয়ে, ভেনেজুয়েলা, জ্যামাইকা, মেক্সিকো, পানামা ও যুক্তরাষ্ট্র। আরও দুটি দেশ আসন্ন ড্র অনুষ্ঠানের আগে কোপার টিকিট নিশ্চিত করবে। 

কোপার শিরোপা লড়াই হবে আগামী ১৪ জুলাই। ফাইনাল ম্যাচটি হবে মায়ামির হার্ড রক স্টেডিয়ামে।
১৯১৬ সালে সর্বপ্রথম কোপা আমেরিকা টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছিল। এখন পর্যন্ত অনুষ্ঠিত ৪৬টি আসরে সর্বাধিক ১৬ বার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। এছাড়া আর্জেন্টিনা ১৫ বার এবং ব্রাজিল শিরোপা উৎসব করেছে ৯ বার।
 

Link copied!