• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সাফ নারী আসরের প্রথম দিন বাংলাদেশ-নেপাল ম্যাচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৪, ০৬:৩৫ পিএম
সাফ নারী আসরের প্রথম দিন বাংলাদেশ-নেপাল ম্যাচ
সাফ নারী চ্যাম্পিয়নশিপের ট্রফি সহ চার দলের অধিনায়ক। ছবি: সংগৃহীত

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসর শুরু হচ্ছে শুক্রবার। উদ্বোধনী দিনেই রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের খেলা। আর সেখানে স্বাগতিকদের প্রতিপক্ষ নেপাল দল। 

২০১৮ সালে ভুটানের রাজধানী থিম্ফুতে বসেছিল এই সাফ নারী চ্যাম্পিয়নশিপের প্রথম আসর। তখন সেটা ছিল অনূর্ধ্ব-১৮ বয়সভিত্তিক। বাংলাদেশ শিরোপা জেতে ফাইনালে নেপালকে ১-০ গোলে হারিয়ে।  
২০২১ সালে আসরটি হয় অনূর্ধ্ব-১৯ বয়সভিত্তিক। ওই আসরেও চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ (স্বাগতিক) ফাইনালে ভারতকে ১-০ গোলে পরাজিত করে।  

২০২২ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত টুর্নামেন্টে স্বাগতিকরা শিরোপা লাভ করে। লিগ পর্বে সর্বাধিক পয়েন্ট অর্জন করায় তাদেরকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। সেবার হয় অনূর্ধ্ব-১৮ বয়সভিত্তিক। 

২০২৩ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আসওে স্বাগতিকরা চ্যাম্পিয়ন হয় ফাইনালে নেপালকে ৩-০ গোলে হারিয়ে। গতবার হয় অনূর্ধ্ব-২০ বয়সভিত্তিক।  

টুর্নামেন্টের পঞ্চম আসরের ভেন্যু কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়াম। বাংলাদেশ ও নেপাল ম্যাচটি সন্ধ্যা ৭টায় শুরু হবে। অবশ্য তার আগেই বিকেল ৩টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ভারত ও ভুটান।

চার দলের টুর্নামেন্ট। এবার খেলা হবে প্রথমে সিঙ্গেল লিগ ভিত্তিতে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ৪ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে এবং ৬ ফেব্রুয়ারি ভুটানের বিপক্ষে। শিরোপার লড়াই ৮ ফেব্রুয়ারি।

টুর্নামেন্ট শুরুর আগে বৃহস্পতিবার দুপুরে বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে নিজেদের প্রস্তুতি ও সম্ভাবনা নিয়ে কথা বলেছেন অংশগ্রহণকারী চার দলের কোচ ও অধিনায়করা।
 

Link copied!