• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ভারত-পাকিস্তান বৈরিতায় এশিয়া কাপ হতে পারে বাংলাদেশে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪, ০৩:০০ পিএম
ভারত-পাকিস্তান বৈরিতায় এশিয়া কাপ হতে পারে বাংলাদেশে
ছবি: প্রতীকী

পাকিস্তান ছিল সর্বশেষ এশিয়া কাপের আয়োজক। কিন্তু ওই ভেন্যু নিয়ে কম নাটক হয়নি। পাকিস্তান সফরে যেতে আপত্তি জানায় ভারত। যার জেরে বাধ্য হয়ে হাইব্রিড মডেলে টুর্নামেন্ট আয়োজন করা হয়। পাকিস্তানের পাশাপাশি বিকল্প ভেন্যু হিসেবে কিছু ম্যাচ শ্রীলঙ্কার মাটিতে হয়।

ভবিষ্যতে এমন জটিলতায় আর পড়তে চায় না এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। ভারত-পাকিস্তানের বৈরিতার কারণে আগামীতে এই দুই দেশের বাইরের ভেন্যুতে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত হতে যাচ্ছে। 

ভারতীয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, আগামী মাসে চার থেকে আট বছরের জন্য এশিয়া কাপের মিডিয়া স্বত্ব নিয়ে বিড করার পরিকল্পনা করতে যাচ্ছে এসিসি। এখানেই আয়োজক নির্ধারণ নিয়ে সিদ্ধান্ত হবে।

ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতায় দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে দুই দলের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপ ছাড়া দুই দলের মুখোমুখি লড়াই দেখা যায় না। এ ছাড়া ভারতের আপত্তির কারণে পাকিস্তানও এককভাবে কোনো টুর্নামেন্ট আয়োজন করতে পারছে না। 

আগামী বছর তথা ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি। টুর্নামেন্টটিতে অংশ নিতে যাবে ভারত, এমন আশ্বাস দেওয়ায় গত বছর ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারতে গিয়েছিল পাকিস্তান ক্রিকেট দল। অবশ্য এরই মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন নিয়ে জটিলতা শুরু হয়ে গেছে।

এদিকে, এশিয়া কাপ আয়োজন নিয়ে আর জটিলতায় পড়তে চায় না এসিসি। যে কারণে ভারত-পাকিস্তানকে রাখা হচ্ছে না স্বাগতিকদের তালিকায়। বাংলাদেশ, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যদের সম্ভাবনা বাড়ছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) যদি বিডে অংশ নেয় তাহলে এশিয়া কাপের আগামী টুর্নামেন্টগুলোর একক আয়োজক হতে পারে।

 

Link copied!