• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

৪৪ গোলে আর্জেন্টিনাকে বিধ্বস্ত করল প্রতিপক্ষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩, ০১:১১ পিএম
৪৪ গোলে আর্জেন্টিনাকে বিধ্বস্ত করল প্রতিপক্ষ
রাগবি বিশ্বকাপ। ছবি : সংগৃহীত।

রাগবি বিশ্বকাপের ফাইনালে ওঠা হলো না আর্জেন্টিনার। শুক্রবার (২০ অক্টোবর) তাদেরকে বড় ব্যবধানে হারায় নিউজিল্যান্ড। স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়ামে নিউজিল্যান্ডের কাছে ৪৪-৬ গোলে হারেন লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা। এই জয়ের ফলে ফাইনালে কিউইরা। তাদের সামনে একটি ম্যাচ বাকি আরসেটাতে জিতলেই চতুর্থ শিরোপা জয়ের স্বাদ পাবে নিউজিল্যান্ড।

অবশ্য ম্যাচের শুরুতে ছিলো আর্জেন্টিানার দাপট। প্রথম পাঁচ মিনিটে নিউজিল্যান্ডকে আলবেসিলেস্তারা গোল দিয়ে বসে তিনটি। এরপরই ম্যাচে ফিরে নিউজিল্যান্ড। ১১-১৯ এই ৯ মিনিটে তারা ১২ গোল করে। এরপর ৩১ মিনিটের মধ্যে আরও ৩টি গোল দেয় আলবিসেলেস্তেরা। তখনও নিউজিল্যান্ড ৬ গোলে এগিয়ে।

ওখানেই শেষ, এরপর ম্যাচ থেকে ছিটকে যায় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত তারা আর ম্যাচে ফিরতে পারেনি। প্রথমবারের মতো ফাইনাল খেলার সুযোগ হারায় তারা।

সর্বোচ্চ তিনটি করে শিরোপা রয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার। এরপরেই দুটি শিরোপা অস্ট্রেলিয়ার আর একটি শিরোপা ইংল্যান্ডের।

নিউজিল্যান্ড সর্বশেষ শিরোপা ঘরে তোলে ২০১৫ সালে। ২০১৯ সালের ৯ম আসরে তারা তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপ শেষ করে। যে আসরে চ্যাম্পিয়ন হয় দক্ষিণ আফ্রিকা। 

ফাইনালে কারা হবে তাদের প্রতিপক্ষ তা নির্ধারণ হবে আজ রাতে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনালের পর। এ ম্যাচে যারা জয়লাভ করবে তারা আগামী রোববার (২৯ অক্টোবর) স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়ামে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে।

তার আগে দ্বিতীয় সেমিফাইনালের পরাজিত দল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আগামী শনিবার (২৮ অক্টোবর) আর্জেন্টিনার মুখোমুখি হবে।

আর্জেন্টিনা এবারের রাগবি বিশ্বকাপে গ্রুপ ডি থেকে অংশগ্রহণ করে। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড, জাপান, সামোয়া ও চিলি। আর্জেন্টিনা ৪ ম্যাচে ৩ জয় ও ১ পরাজয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে। এ গ্রুপ থেকে ইংল্যান্ড সবকটি ম্যাচে জয় তুলে নিয়ে ১৮ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে।

রাগবি বিশ্বকাপ সেমিফাইনাল ম্যাচ।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আর্জেন্টিনা ১০-২৭ গোলে ইংল্যান্ডের কাছে পরাজিত হয়। পরবর্তীতে সামোয়ার বিপক্ষে ১৯-১০ গোলে, চিলির বিপক্ষে ৫৯-৫ গোলে ও গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের বিপক্ষে ৩৯-২৭ গোলে জয়লাভ করে। কোয়ার্টার ফাইনালে তারা ওয়েলসের বিপক্ষে ২৯-১৭ গোলে জয়লাভ করে সেমিফাইনাল নিশ্চিত করে।

অন্যদিকে নিউজিল্যান্ড এ গ্রুপ থেকে রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তারা ফ্রান্সের কাছে ২৭-১৩ গোলে পরাজিত হয়। দ্বিতীয় ম্যাচে নামিবিয়াকে ৭১-৩ গোলে বিধ্বস্ত করে, তৃতীয় ম্যাচে ইতালির বিপক্ষে ৯৬-১৭ গোলে জয়লাভ করে। চতুর্থ ম্যাচে উরুগুয়েকে ৭৩-০ গোলে উড়িয়ে দেয়। কোয়ার্টার ফাইনালে তারা আয়ারল্যান্ডের বিপক্ষে ২৮-২৪ গোলে জয়লাভ করে।

Link copied!