• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

দেশে ১৬ লাখ টন খাদ্য মজুত আছে : প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০৯:১১ এএম
দেশে ১৬ লাখ টন খাদ্য মজুত আছে : প্রধানমন্ত্রী

দেশে বর্তমানে ১৬ দশমিক ২৭ লাখ টন খাদ্যশস্য মজুত আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “মজুত খাদ্যশস্যের মধ্যে চাল ১২ দশমিক ২৫ লাখ টন, গম ৩ দশমিক ৯৬ লাখ টন এবং ধান ৯ হাজার টন।

বুধবার (৭ জুন) জাতীয় সংসদে তিনি এ তথ্য জানান।

শেখ হাসিনা বলেন, “খাদ্য মজুত বাড়াতে বর্তমান বোরো সংগ্রহ মৌসুমে ৪ লাখ টন ধান এবং ১২ দশমিক ৫০ টন চালসহ সর্বমোট ১৫ দশমিক ১০ লাখ টন সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ২০২২-২৩ অর্থবছরে অভ্যন্তরীণ গম সংগ্রহের লক্ষ্যমাত্রা ১ লাখ টন নির্ধারণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, “২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৩২ হাজার ৫৮১ লাইন কিলোমিটার ২ডি এবং ৬ হাজার ২২২ বর্গকিলোমিটার ৩-ডি সিসমিক সার্ভে সম্পন্ন হয়েছে। এ সময়ে ২০টি অনুসন্ধান কূপ, ৫৪টি উন্নয়ন কূপসহ ৭৪টি কূপ খনন এবং ৪১টি কূপে ওয়ার্কওভার কার্যক্রম সম্পন্ন হয়েছে। ফলে ছয়টি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। নতুন আবিষ্কৃত ভোলার ইলিশার গ্যাস মজুতসহ বর্তমানে উত্তোলনযোগ্য গ্যাসের মজুত ২৮ দশমিক ৭৬ ট্রিলিয়ন ঘনফুট।”

জাতির পিতাকে হত্যার পর বাংলাদেশ আর সামনের দিকে এগোতে পারেনি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। বাংলাদেশকে আর কেউ দাবিয়ে রাখতে পারবে না। বাংলাদেশের স্বাধীনতাকে আমরা ব্যর্থ হতে দেব না। অপ্রতিরোধ্য গতিতে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।”

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের পার্টনারশিপের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “বক্তব্যে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে উদ্দেশপ্রণোদিতভাবে বিশ্বব্যাংকের মিথ্যা অভিযোগের বিষয়ে আবারও অসন্তোষ প্রকাশ করি। বক্তব্যের পর আমি বিশ্বব্যাংকের প্রেসিডেন্টকে পদ্মা সেতুর বাঁধাই করা একটি চিত্রকর্ম উপহার প্রদান করি। বিশ্বব্যাংক আমাদের বিরুদ্ধে যে মিথ্যা অভিযোগ দিয়েছিল, তারা তা বুঝতে পেরেছে।”

Link copied!