• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ধর্মভিত্তিক রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল চায় জাসদ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২২, ০৮:০০ পিএম
ধর্মভিত্তিক রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল চায় জাসদ

ধর্মভিত্তিক ও ধর্মীয় পরিচয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল চায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

রোববার নির্বাচন কমিশনের (ইসির) সঙ্গে সংলাপে অংশ নিয়ে দলটির পক্ষ থেকে এ দাবি তোলা হয়। সভাপতি হাসানুল হক ইনুর নেতৃত্বে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল ইসির সংলাপে অংশ নেয়।

এসময় ইনুর নেতৃত্বাধীন দলটি এ ধরনের দলকে নিবন্ধন প্রদান না করা এবং নির্বাচনে ধর্মের ব্যবহার কঠোরভাবে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে।

দলটির তার প্রস্তাবে জাতীয় নির্বাচন এবং স্থানীয় সরকারসমূহের নির্বাচন যথাসময়ে অনুষ্ঠান; কোনো রাজনৈতিক দলের কোনো নির্বাচনে অংশগ্রহণ বা বর্জনের বিষয়সহ কোনো রাজনৈতিক বিতর্কেই নির্বাচন কমিশনের না জড়ানো; নির্বাচন নিয়ে অসাংবিধানিক ও আইন বহির্ভূত দাবিকে প্রশ্রয় না দেওয়া; নির্বাচন নিয়ে বিদেশি কূটনৈতিকদের অযাচিত নাক না গলানো; জাতীয় নির্বাচনসহ অন্যান্য নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের এখতিয়ার, ক্ষমতা ও কর্তৃত্ব নিয়ে কোনো সাংবিধানিক, আইনগত ও প্রশাসনিক ঘাটতি বা দুর্বলতা থাকলে তা সংস্কার; ইভিএমের চিহ্নিত সমস্যার সমাধান এবং একইসঙ্গে ইভিএম ও ব্যালট পদ্ধতিতেও ভোট গ্রহণের প্রস্তুতি; ভোটার তালিকায় অন্তর্ভুক্তি, সংযোজন, বিয়োজন, সংশোধনের প্রক্রিয়াকে আরো সহজ এবং দ্রুতগতিসম্পন্ন; প্রবাসী ভোটার নিশ্চিতকরণের সুপারিশ করেছে।

এছাড়া নির্বাচনি ব্যয়সীমা যৌক্তিকীকরণ ও অর্থের ব্যবহার বন্ধের কঠোর পদক্ষেপ গ্রহণ; নির্বাহী বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের নির্বাচনি আইন লঙ্ঘন ও অসদাচারণের জন্য দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; নির্বাচন কমিশন প্রয়োজনবোধ করলে নির্বাচনকালে জনপ্রশাসনের কাজে প্রতিরক্ষা বাহিনীকে বিচারিক ম্যাজিস্ট্রেটদের অধীনে ব্যবহার করার সুপারিশ করেছে জাসদ।

Link copied!