• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ভিন্ন নামে জামায়াত নিবন্ধন পেতে পারে: ইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৭:৪৫ পিএম
ভিন্ন নামে জামায়াত নিবন্ধন পেতে পারে: ইসি

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, “জামায়াত শর্ত পূরণ করে ভিন্ন নামে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেতে পারে।”

বুধবার (২৬ অক্টোবর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসি এ কথা বলেন।

আলমগীর বলেন, “জামায়াতের কেউ যদি যুদ্ধাপরাধী না হন এবং তাদের গঠনতন্ত্র যদি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক না হয়, তাহলে শর্ত পূরণ করে ভিন্ন নামে তাদের নিবন্ধন পেতে বাধা নেই।”

বর্তমান জামায়াতে ইসলামীর নামে সংগঠনের নিবন্ধনের কোনো সুযোগ নেই এমনটা জানিয়ে কমিশনার বলেন, বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জড়িত, দণ্ডপ্রাপ্ত আসামিদের রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়ার সুযোগ নেই।

ইসি বলেন, “নিবন্ধিত ৩৮টি দলের অডিট রিপোর্ট পাওয়া গেলেও একটি দলের এখনও পাওয়া যায়নি। পরপর তিনবার রিপোর্ট না দিলে নিবন্ধন বাতিল হতে পারে। দুই একবার এমন হলে সতর্ক করতে পারে কমিশন।”

রাজনৈতিক দলের বিদেশি শাখা আছে এমন অভিযোগ আসলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে জানিয়ে আলমগীর বলেন, “জাতীয় নির্বাচনের আগে রাজনৈতিক দলের নিবন্ধন চেয়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়। শর্তগুলো পূরণ হলেই নিবন্ধন দেওয়া হবে। কমিশনের সীমিত সক্ষমতার কারণে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো শর্ত পূরণ করে চলছে কি না সেটা তদারক করা সম্ভব হয় না। শর্ত পূরণ করতে সময়সীমা বেঁধে না দেওয়া হলেও এসব বিষয়ে কাজ চলছে।”

বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন রাজনৈতিক দল গঠন করেছে জামায়াতে ইসলামী সংশ্লিষ্ট নেতারা। দলটির নেতারা বুধবার বিকালে নির্বাচন কমিশনের গিয়ে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে আবেদন জমা দেন।

ইসিতে দলের জেনারেল সেক্রেটারি মো. কাজী নিজামুল হক স্বাক্ষরিত আবেদনপত্র জমা দেওয়া হয়।

সাংবাদিকদের জামায়াতে ইসলামীর সংশ্লিষ্টার প্রশ্ন এড়িয়ে গেছেন বিডিপির সভাপতি আনোয়ারুল ইসলাম। তিনি বলেছেন, এসব বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

 

Link copied!