• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার পেলেন আবু সাঈদ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২০, ২০২৪, ০৫:১২ পিএম
কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার পেলেন আবু সাঈদ
পুরস্কার প্রদান অনষ্ঠান। ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার পেয়েছেন প্রাবন্ধিক, সম্পাদক ও প্রকাশক আবু সাঈদ। রোববার (১৯ মে) বেলা সাড়ে ৩টায় কলকাতার উল্টোডাঙার ইকমার্ডের (আইসিএমএআরডি) নবীন মিলনায়তন সেমিনার হলে এ পুরস্কার প্রদান করা হয়।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘উদার আকাশ’ প্রকাশন ও পত্রিকা দুই বাংলায় সাহিত্যের বিকাশের ক্ষেত্রে ও নজরুল চর্চায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন ব্যক্তি, সংগঠক বা সংগঠনকে ‘কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার-২০২৪’ প্রদান করেছে।

অনুষ্ঠানে উত্তরীয়, মানপত্র, অর্থ ও পুরস্কার ফলক তুলে দেন সাবেক সংসদ সদস্য ও লেখক ড. মইনুল হাসান, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. কুমারেশ চক্রবর্তী, সম্পাদক, প্রকাশক ও কবি এমদাদুল হক নূর, গবেষক, লেখক চিকিৎসক পার্থসারথি মুখোপাধ্যায়, নজরুল পরিবারের সদস্য ও সংগীত শিল্পী নূপুর কাজী এবং উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ।

পুরস্কার প্রসঙ্গে ফারুক আহমেদ বলেন, “দুই বাংলার সাহিত্য সংস্কৃতির সেবায় কাজী নজরুল ইসলাম গবেষণায় অনন্য নিদর্শনের জন্য আবু সাঈদকে বিদ্রোহী কবির নামে স্মৃতি পুরস্কার প্রদান করতে পেরে আমরা গর্বিত।”

পুরস্কারপ্রাপ্ত আবু সাঈদ বলেন, “পুরস্কার পেয়ে আবেগাপ্লুত। কৃতজ্ঞতা উদার আকাশ পত্রিকা ও প্রকাশনকে। কাজী নজরুল ইসলাম ছিলেন একজন মানবতার কবি। তার সমস্ত জীবন কর্মে মুখ্য বিষয় ছিল, মানুষের মধ্যে মানুষের সম্প্রীতি। দুই বাংলায় নজরুল চর্চা আরও বেশি বৃদ্ধি করতে হবে।”

অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ, নজরুল গবেষক, কথাশিল্পী, সংগীতশিল্পী ও নজরুল অনুরাগীরা উপস্থিত ছিলেন।

Link copied!