• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪, ০৬:৪৬ পিএম
পর্দা উঠলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের
দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি : সংবাদ প্রকাশ

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এ স্লোগান নিয়ে উদ্বোধন হয়ে গেল ৯ দিনব্যাপী দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।  শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরে উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলম।

বাংলাদেশে নিযুক্ত চীনা কূটনীতিক ইয়াও ওয়েন এই উৎসবে সহযোগিতা করার সুযোগ পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় এই উৎসবে চীনের ১৬টি সিনেমা দেখানোর সুযোগ করে দেওয়ায় উৎসব পরিচালককে ধন্যবাদ জানান তিনি। সেই সঙ্গে চীনের ছবিগুলো উপস্থিত দর্শকদের দেখারও আমন্ত্রণ জানান।

চলচ্চিত্র উৎসব প্রতি বছর চালিয়ে যাওয়া কষ্টসাধ্য বিষয় উল্লেখ করে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, “এক বছর আমরা কী করেছি, তার প্রতিফলন ঘটবে আগামী ৯ দিন। একটি ভালো উৎসব উপহার দিতে এবারও চেষ্টার কমতি রাখিনি।”

এবারের উৎসবে বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫০টি সিনেমা প্রদর্শিত হবে। এবারের উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানোরামা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন ফিল্ম সেশন বিভাগ থাকবে।

রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন অঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে উৎসবের সিনেমাগুলো প্রদর্শিত হবে।

উৎসব চলাকালে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসের গণ্যমান্য কর্মকর্তাসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বরা দর্শকের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

উৎসবের অংশ হিসেবে ২১ ও ২২ জানুয়ারি ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে চলচ্চিত্রে নারীর ভূমিকাবিষয়ক ‘দশম ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ২১ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্সের’ উদ্বোধনী দিনে সভাপতিত্ব করবেন উৎসবের চেয়ারপারসন কিশওয়ার কামাল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। মঙ্গল প্রদীপ প্রজ্বালন করে কনফারেন্সের উদ্বোধন করবেন প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

৯ দিনব্যাপী আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে ২৮ জানুয়ারি। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন একই মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, ইরানি পরিচালক মাজিদ মাজিদি ও শর্মিলা ঠাকুর।

Link copied!