• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

‘বইকে কোনোভাবেই বিলাসী পণ্য করা যাবে না’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ০৬:৩৪ পিএম
‘বইকে কোনোভাবেই বিলাসী পণ্য করা যাবে না’

কাগজের অস্বাভাবিক ও নিয়ন্ত্রণহীন মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়েছে দেশের পুরো প্রকাশনা শিল্প। এই অবস্থায় বইকে কোনোভাবেই বিলাসী পণ্য করা যাবে না বলে জানিয়েছে সৃজনশীল প্রকাশক ঐক্য।

সোমবার (২১ নভেম্বর) বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সাংবাদিক সম্মেলন এসব জানানো হয়।

বাজার নিয়ন্ত্রণে কার্যকর মনিটরিং সেল গঠনসহ বেশ কিছু দাবি জানিয়ে লিখিত বক্তব্যে জাতীয় সাহিত্য প্রকাশনীর প্রকাশক মিলন কান্তি নাথ বলেন, “গত বইমেলায় যে কাগজের রিম ছিল ১৬—১৭শ টাকা, সেই একই কাগজ এখন ৩৫—৩৬শ টাকা ছাড়িয়েছে। এদিকে আমদানিনির্ভর প্লেটের দুষ্প্রাপ্যতার কারণে উচ্চমূল্যেও মিলছে না এই উপকরণ। বর্তমান বাজারমূল্যে ছাপাকেন্দ্রিক কোনো কাজকর্মই করা সম্ভব হচ্ছে না। আমরা নতুন বই প্রকাশে অপারগ হয়ে পড়েছি। ২০০ টাকা মূল্যের একটি বই আমরা বর্তমান বাজার মূল্যে ৪০০ টাকাও রাখতে পারছি না। এতো উচ্চ মূল্যের বই বিক্রি করব কাদের কাছে?”

মিলন কান্তি নাথ বলেন, “কাগজ উৎপাদন ও উৎপাদন সংশ্লিষ্ট কাঁচামাল আমদানি নির্ভরতার কারণে এই খাত শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত। আমরা যারা সৃজনশীল বই প্রকাশ করি, তাদের কর্মযজ্ঞ সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন। আসলে এই নজরবিহীন ব্যাপক সংকট ও বিপর্যয় মোকাবিলায় ত্রাতা ও অভিভাবকের দায়িত্ব কে পালন করবেন, আমরা তা জানি না।”

বইমেলার কথা তুলে ধরে মিলন কান্তি নাথ আরও বলেন, “দেশের জাতীয় ঐতিহ্যবাহী সবচেয়ে বৃহত্তর সাংস্কৃতিক মিলন ঘটে অমর একুশে বইমেলাকে কেন্দ্র করে। অথচ সোহরাওয়ার্দী উদ্যানে মেলা স্থানান্তরিত হওয়ার পর ইতোপূর্বে দুই কিস্তিতে স্টল ভাড়া অযৌক্তিকভাবে বৃদ্ধি করা হয়েছে। এবারও কর্তৃপক্ষ ভাড়া বাড়ানোর কৌশল খুঁজছেন। বাংলা একাডেমিকে আমরা বাণিজ্যিক প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই না।”

অমর একুশে বইমেলায় যেন ভর্তুকি দেওয়ার বন্দোবস্ত করা হয়। সেই সঙ্গে আসছে মেলায় স্টল ভাড়া অর্ধেক মূল্যে প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে জোর দাবি জানানো হয় সাংবাদিক সম্মেলনে।

এসময় আবিষ্কার প্রকাশনীর প্রকাশক দেলোয়ার হোসেন, সমগ্র প্রকাশনীর প্রকাশক শওকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!