• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

বর্ষা মৌসুমে রেইনকোট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৩:২৫ পিএম
বর্ষা মৌসুমে রেইনকোট

আষাঢ়ের অঝোর ধারায় বৃষ্টি শুরু হয়ে গেছে। প্রতিদিনই কম-বেশি বৃষ্টি হচ্ছে। পূর্ব প্রস্তুতি না থাকলে রাস্তায় বের হলেই ভিজতে হয়। তবুও থেমে নেই জীবনগতি। বৃষ্টির মাঝেই বাচ্চারা স্কুলে যাচ্ছে, অফিসে ছুটছে কর্মমুখী মানুষ, ব্যবসায়ীরা নিজে গন্তব্যে রওনা করছে। সবকিছুই চলছে আপন গতিতে। 

বৃষ্টিতে ভিজলে নানা রকম রোগবালাইও হতে পারে। তাই সুরক্ষা পেতে প্রয়োজনীয় উপকরণ সঙ্গে রাখা আবশ্যক। বিশেষ করে ছাতা বা রেইনকোর্ট। যারা ছাতা ব্যবহারে খুব বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন না তারাই রেইনকোর্টের দিকে ঝুকে পড়েন। তাছাড়া মোটরসাইকেল চালকসহ আরোহীরাও রেইনকোর্টটাকে বেছে নেন। বাচ্চারাও স্কুলে যেতে রেইনকোর্ট পরে। কারণ ছাতার অপেক্ষায় রেইনকোর্ট ক্যারি করা তুলনামূলক সহজ। এতে ভিজে যাওয়ার আশঙ্কাও কম থাকে। 

বর্ষা মৌসুমে রেইনকোর্টে কেনার ধুম পড়ে। চাহিদার কথা মাথায় রেখে দোকানিরাও বিভিন্ন ধরণের রেইনকোর্ট রাখেন। যেখানে থাকে সব বয়সীদের জন্য সব মাপের রেইনকোর্ট। রয়েছে পছন্দের রঙের রেইনকোর্ট বেছে নেওয়ার সুযোগও। 

কেমন হবে রেইনকোর্ট

বড়দের জন্য ফ্যাশনেবল রেইনকোটও পাওয়া যায়। তবে রেইনকোট কেনার আগে এর ফেব্রিকের মান যাচাই করে নিতে হবে। ভালো মানের ফেব্রিক হলে তা সহজেই পানিরোধী হবে। কিন্তু ভালোমানের ফেব্রিক না হলে তা কিছুক্ষণ পরই আপনাকে ভিজিয়ে দিবে। তীব্র বৃষ্টির মোকাবেলায় ভালোমানের রেইনকোর্ট অবশ্যই দরকার।

মেয়েরা বিভিন্ন ডিজাইনের রেইনকোট পাবেন। ছেলেদের রেইনকোটে সাধারণত কালো, ডার্ক ব্লু, বাদামি আর ছাই রঙের বেশি পাওয়া যায়। কিন্তু মেয়েদের রেইনকোর্টে পাওয়া যায় বাহারি রং। গোলাপি, সবুজ, লাল, নীল, আকাশী, কালোসহ যেকোনও রঙই বেছে নিতে পারে মেয়েরা। ওভারকোট ধরনের রেইনকোট মেয়েরা বেশি পছন্দ করে।  এসব রেইনকোটে বোতাম থাকে। জিপারের ব্যবহার কম। রেইনকোটে দুই  ধরনের হুডি পাওয়া যায়। লং ও শর্ট হুডি, যা আলাদা করে রাখার জন্য চেইনের ব্যবস্থা আছে। দুই পিসের রেইনকোট ছেলেদের জন্য। সঙ্গে হুডিও থাকে। 

বাজারে পাওয়া যায় যেসব রেইনকোট তা সাধারণত পলিয়েস্টার অথবা প্যারাসুট কাপড়ের হয়। এর বাইরে কম দামে পাওয়া যায় প্লাস্টিকের রেইনকোটও।  প্লাস্টিক জাতীয় রেইনকোট বেশি পরতে দেখা যায়। তবে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। এছাড়াও ফুল পলেস্টারের রেইনকোট খুব একটা ভালো নয়। এগুলো টেকসই হয় না। কিছুদিন পরই তা নষ্ট হয়ে যায়।প্লাস্টিকের রেইনকোট না কিনে প্যারাসুট কাপড়ের রেইনকোট কেনা ভালো। এগুলো দীর্ঘস্থায়ী হয়।

রেইনকোর্ট সাধারণত দেশি, ইন্ডিয়ান ও চায়নার হয়ে থাকে। দেশি রেইনকোট থেকে ইন্ডিয়ান ও চায়নার তৈরি রেইনকোর্টে চাহিদা বেশি। আপনিও নিজের পছন্দমতো কিনে নিতে পারেন। 

 

 

রেইনকোট কোথায়, কেমন দাম

রেইনকোটের দাম নির্ভর করে এর কাপড়ের মান ও স্তরের ওপর। তবে এটি সাশ্রয়ী মূল্যেই পাওয়া যায়। বাজেট যদি ১৫০০-২০০০ টাকা হয় ভালো মানের রেইনকোট কিনতে পারবেন। তাছাড়া ৩৫০ টাকা থেকে শুরু করে ৮০০ টাকার মধ্যেই পাওয়া যাবে দেশিয় রেইনকোট। বাচ্চাদের রেইনকোট পাওয়া যাবে ৩০০-৭০০ টাকার মধ্যে। 

মেয়েরা ওভার কোট ধরনের রেইনকোট পাবেন ৮০০ টাকার মধ্যেই। আর পুরুষদেরটা পাওয়া যাবে ১২০০ টাকার মধ্যে। 

বর্ষা মৌসুমে সব মার্কেটেই রেইনকোট পাওয়া যায়। যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, ইস্টার্ন মল্লিকা, রাপা প্লাজা, নিউ মার্কেট, গাউছিয়া, মতিঝিল, মৌচাক, মিরপুরসহ শহরের অন্য এলাকার মার্কেটেও রেইনকোট পাওয়া যাবে।

Link copied!