• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

রেস্তোরাঁয় খেতে গেলে যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০২:২১ পিএম
রেস্তোরাঁয় খেতে গেলে যে বিষয়গুলো খেয়াল রাখবেন
রেস্তোরাঁয় খেলে পুষ্টিগুণ বুঝে খাবার খান । ছবি : সংগৃহীত

স্বাদ বদলের জন্য আমরা রেস্তোরাঁয় গিয়ে খাওয়াদাওয়া করি প্রায় সময়। বিভিন্ন গবেষণায় দেখে গেছে, রেস্তোরাঁর খাবারের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে দিন দিন। স্বাভাবিকভাবেই রেস্তোরাঁয় যেসব খাবার তৈরি হয় তা ঘরে বসে বানাতে গেলে বেশ ঝামেলাপূর্ণ বা সেরকম সুস্বাদুও হয় না। তাই সুযোগ পেলে ছোট-বড় সবাই রেস্তোরাঁয় গিয়ে খেতে পছন্দ করেন। 

তবে শুধু মুখের স্বাদের কথা ভাবলে তো চলবে না, স্বাস্থ্যের কথাও ভাবা উচিত। পুষ্টিবিদরা জানাচ্ছেন বাইরের খাবারে মানুষের স্বাস্থ্যঝুঁকিও কম নয়। তাই রেস্তোরাঁয় খেতে গেলে সচেতনতা রক্ষা করাও জরুরি। বাইরে খেতে গেলে যেসব বিষয় খেয়াল রাখবেন জেনে নিন।

বাইরের খাবার খাওয়ার আগে অবশ্যই খাদ্যের পুষ্টিগুণ চিন্তা করুন। তারপর খাবার অর্ডার করুন। পরিমাণে কম, স্বাস্থ্যকর ও কম চর্বিযুক্ত খাবার অর্ডার করুন। খাবারের সঙ্গে সালাদ খান। এছাড়াও মূল খাবারের সঙ্গে প্রচুর শাকসবজি খান। এতে স্বাস্থ্য ভালো থাকবে। 

ভাজা-পোড়া খাবার না খেয়ে সেদ্ধ, বাষ্প, গ্রিল করা খাবার অর্ডার করুন। চিনি ও কোমল পানীয় না খেয়ে ফলের ডেজার্ট খেতে পারেন। এতে ভিটামিন ও মিনারেলের ঘাটতি দূর হবে। রেস্টুরেন্টে খেতে গিয়ে এটা মনে করবেন না যে, প্লেটের সব খাবার শেষ করতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখতে খাবার বন্ধুদের সঙ্গে ভাগাভাগি করুন। 

রেস্টুরেন্টে খেলে মাছের পদ রাখুন। এতে হার্ট ভালো থাকবে। চামড়া ছাড়া মুরগি খান। কারণ, মুরগির চামড়ার চর্বি স্বাস্থ্যঝুঁকি বাড়ায়। বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত লবণমিশ্রিত খাবার খাওয়ার ৩০ মিনিটের মধ্যে রক্তনালির স্বাভাবিক কাজ নষ্ট করে স্বাস্থ্যঝুঁকি বাড়ায়। 

তাই কম লবণযুক্ত খাবার অর্ডার করুন। হোটেলের খাবারের রান্না পদ্ধতি, সংরক্ষণ, গুণগত মান আসলে আমরা অনেক সময় খেয়াল করি না। তাই হোটেলের স্টাফদের পোশাক, হাত, খাবারের প্লেট, গ্লাস, চামচ পরিষ্কার কি না দেখুন। 

রান্না করা খাবার ঢাকা আছে কি না, সেটিও খেয়াল করুন। খাবার খেতে গিয়ে স্বাদহীন, বাজে গন্ধ, পচা মনে হলে খাবার খাবেন না। এক বেলা খাবার খেতে গিয়ে যেন শরীর খারাপ হয়ে না যায় সেটিই প্রাধান্য দেওয়া উচিত।

Link copied!