• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মেকআপ ছাড়া আকর্ষণীয় ত্বক পেতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০১:৫৩ পিএম
মেকআপ ছাড়া আকর্ষণীয় ত্বক পেতে যা করবেন
ত্বকের সৌন্দর্য বাড়াতে হলে মানসিক চাপ কমানো জরুরি। ছবি : সংগৃহীত

এমনও অনেকে আছেন যারা মেকআপ করতে পছন্দ করেন না। বড় বড় অনুষ্ঠানেও তারা মেকআপ ছাড়া যেতেই পছন্দ করেন। কিন্তু তাদের দেখে বোঝার উপায় থাকে না যে, মেকআপ ছাড়াই দিব্বি মুখের সাজ সেরে ফেলেছেন। 

ঠোঁটে হালকা লিপিস্টিক লাগিয়েই চলে এসেছেন জমকালো অনুষ্ঠানে। অবশ্য এর পেছনে রয়েছে চমৎকার রহস্য। আপনিও যদি তাদের মতো কোনোরকম মেকআপ না করে ত্বকে জেল্লা ও লাবণ্য ফুটিয়ে তুলতে চান তাহলে জেনে নিন কিছু কৌশল-

নিয়মিত ত্বকের পরিচর্যা
প্রতিদিন অন্তত দুইবার খুব ভালোভাবে ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তবে ত্বক সুস্থ থাকবে। দিনের বেলায় বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ও রাতে ত্বকের যত্নে সিরাম ব্যবহার করুন।

সপ্তাহে দুবার ত্বক এক্সফলিয়েট করলে মৃত কোষ দূর হয়ে যাবে। এবং উজ্জ্বলতা বাড়তে ত্বকের বিভিন্ন রকমের মাস্ক ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। ত্বকের যত্নে ব্যবহৃত উপকরণগুলো যেন রাসায়নিক উপাদান সমৃদ্ধ না হয় সেদিকে খেয়াল রাখুন।
ত্বকের অবাঞ্ছিত লোম
মুখের অবাঞ্ছিত লোম সরিয়ে ফেলুন। এতে ত্বকের আসল রং ফুটে উঠবে। নিয়মিত ফেসিয়াল করলে ত্বকের সৌন্দর্য বাড়তে থাকবে।

চোখের সৌন্দর্য
চোখের সৌন্দর্য বাড়াতে এর চারপাশের কালো দাগ ও ফোলাভাব দূর করা প্রয়োজন। এসব দাগ কমাতে প্রাকৃতিক উপাদান যেমন- শসা ও গ্রিন টির মাস্ক ব্যবহার করতে পারেন। এছাড়া চোখের ব্যায়ামও বেশ কার্যকরী।

ঠোঁটের সৌন্দর্য
মুখের সৌন্দর্য বাড়াতে নিয়মিত ঠোঁট খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ঠোঁটের যত্নে স্ক্রাব ও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে নিয়মিত।

দাঁতের যত্ন নিতে হবে 
এটি বলা বাহুল্য যে, হাসি মুখের সৌন্দর্য অনেকখানি বাড়িয়ে দেয়। আর হাসতে গিয়ে যদি ঝকঝকে সাদা দাঁত না থাকে তাহলে তো সব মাটি হয়ে যায়। তাই মুখের সৌন্দর্য ধরে রাখতে হলে নিয়মিত নিতে হবে দাঁতেরও যত্ন।

চুলের সৌন্দর্য
চুল ভালো রাখতে তাপীয় যন্ত্র ব্যবহার থেকে বিরত থাকতে হবে। অতিরিক্ত তাপীয় যন্ত্রের ব্যবহার চুলকে শুষ্ক ও কোকঁড়া করে ফেলে। আর সহজেই তা ভঙ্গুর হয়ে যায়।

স্বাস্থ্যকর খাবার খাওয়া
আপনি যেহেতু মেকআপ ছাড়াই জেল্লাদার ত্বক পেতে চাইছেন, সেক্ষেত্রে অবশ্য মাথায় রাখতে হবে যে, ত্বকের আসল রূপ কিন্তু ভেতর থেকেই আসতে হবে। তাই বেশি বেশি পুষ্টিকর খাবার খেতে হবে। বিশেষ করে ত্বকের যত্ন নেবে যেসব খাবার, সেগুলোই খেতে হবে।

অন্যদিকে অতিরিক্ত ভাজাপোড়া, প্রক্রিয়াজাত খাবার ইত্যাদির কারণে ব্রণ দেখা দেয়। ত্বক ভালো রাখতে পুষ্টিকর খাবার খাওয়া ও প্রচুর পানি পান ত্বক উজ্জ্বল ও সুস্থ রাখতে সহায়তা করে।

পর্যাপ্ত ঘুমাতে
পর্যাপ্ত ও নিরবিচ্ছিন্ন ঘুম সুন্দর ত্বকের অন্যতম প্রধান রহস্য। প্রাপ্ত বয়স্কদের জন্য প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বক ভালো করে পরিষ্কার করে সিরাম ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

শরীরচর্চা করতে হবে
নিয়মিত শরীরচর্চা হরমোনের ভারসাম্য বজায় রাখে এবং শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। ফলে ত্বকের সমস্যা অনেকটাই কমে যায়। প্রতিদিন সকালে ৩০ থেকে ৪০ মিনিট শরীরচর্চা বা হাঁটা, সাইকেল চালানো অথবা নাচ করলে সুখী হরমোন নিঃসরণে সাহায্য করে।

মানসিক চাপ কমানো
ত্বকের অকালে বলিরেখা পড়ার অন্যতম কারণ হলো মানসিক চাপ। শ্বাসের ব্যায়াম, ধ্যান বা যোগ ব্যায়াম মানসিক চাপ কমাতে সাহায্য করে। এতে ত্বকেরও বিশেষ যত্ন হয়।

Link copied!